নিউজটেক নিউজ

ভারতের বাজারে লঞ্চ হয়ে গেল ১০০ কিমি রেঞ্জের নতুন ইলেকট্রিক স্কুটার, দাম মাত্র ৩৫ হাজার টাকা

সময়ের সাথে সাথে ইলেকট্রিক যানবাহনের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। আসলে পরিবেশের কথা এবং জ্বালানীর মূল্যবৃদ্ধির দিকে তাকিয়ে সাধারণ মানুষ এখন এইসব যানবাহনই বেশি পছন্দ করছেন। ইতিমধ্যেই আমাদের সামনে উঠে এসেছে একাধিক স্টার্টআপ সংস্থা। যারা ভারতে স্কুটার, গাড়ি-সহ একাধিক ইলেকট্রিক বাহন নিয়ে এসেছে। সেরকমই এবার বাজ(Baaz) সংস্থার তরফ থেকে আনা হয়েছে ‘Baaz Bikes’। যেটা সম্পূর্ণভাবে ভারতে তৈরি করা হয়েছে। আর এই স্কুটারের উল্লেখযোগ্য ফিচার হল এটিতে ব্যাটারী বদলানোর সুযোগ রয়েছে। এটি আসলে ই-কমার্স মার্কেটের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।

মাত্র ৩৫,০০০ টাকায় এই সংস্থা স্কুটারটি লঞ্চ করেছে। তবে এতে ব্যাটারীর দাম যোগ করা হয়নি। গ্রাহকেরা তাদের পছন্দ মতো ব্যাটারী লাগিয়ে নিতে পারবেন এই স্কুটারে। যারা সাধারণত ডেলিভারি করা পেশার সাথে যুক্ত রয়েছেন তাদের জন্য এই স্কুটার ভীষণ উপযোগী হবে। তারা চাইলে স্কুটারটি কিনতে পারেন বা ভাড়াও নিতে পারেন।

আসুন তাহলে জেনে নেওয়া যাক এই স্কুটারের কিছু বৈশিষ্ট্য সম্পর্কে-

এটি দৈর্ঘ্যে ১৬২৪ মিলিমিটার এবং প্রস্থে ৬৮০ মিলিমিটার। উচ্চতা রয়েছে ১০৫২ মিলিমিটার।

দৈনিক ১০০ কিলোমিটার পর্যন্ত এটি ব্যবহার করা যাবে। আর এটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটার।

রয়েছে ডুয়াল ফর্ক হাইড্রোলিক সাসপেনশন এবং পিছনের দিকে ডুয়াল শক অ্যাবজর্বার।

স্কুটারটির ব্যাটারীর নাম এনার্জি পড। যেটির উপর অ্যালুমিনিয়ামের আবরণ দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। যার মোট ওজন ৮.২ কেজি। ১০২৮ Wh ক্ষমতাসম্পন্ন এই ব্যাটারীকে জল থেকে বাঁচানোর জন্য IP68 এর রেটিং দেওয়া হয়েছে।

৯টি ব্যাটারী রিচার্জিং বক্স রাখা হয়েছে স্কুটারটিতে। এছাড়া উন্নত যোগাযোগ ব্যবস্থার জন্য সেখানে 4G LTE IoT রিয়েল-টাইম ডেটা মনিটরিং ব্যবস্থা রয়েছে।