×

১০০ টাকা বিনিয়োগে প্রতিমাসে রোজগার করুন ৫ হাজার টাকা, দারুণ সুবিধা দিচ্ছে কেন্দ্র সরকার

সকল মানুষই চান শেষ বয়সে সুরক্ষিত জীবনযাপন করতে। তাই ভবিষ্যতের জন্য আগে থেকেই নানান ধরনের প্লানিং করে থাকেন। তবে শেষ বয়সের সুরক্ষার জন্য ভারত সরকারের পক্ষ থেকেও নেওয়া হয়েছে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভারত সরকারের পক্ষ থেকে আনা হয়েছে একটি যোজনা, যার ফলে বয়সকালে আপনি পাবেন পেনশন এর সুবিধা। যা আপনার ভবিষ্যতকে আরও সুরক্ষিত করে তুলবে।

ভারত সরকারের পক্ষ থেকে দেশবাসীর কথা ভেবে চালু করা হয়েছে অটল বিহারী পেনশন যোজনা। এই যোজনার আওতায় আপনি ভবিষ্যতে পাবেন পেনশনের সুযোগ। এই যোজনার নিয়ম অনুসারে আপনি যদি প্রতিমাসে 100 টাকা করে জমা করেন। তবে আপনার 60 বছর বয়সের পর আপনি পেনশন হিসেবে প্রতি মাসে 3000 টাকা করে পাবেন। অর্থাৎ সরকার বছরে প্রায় 36,000 টাকা দেবে আপনাকে।

তবে এই স্কিমের আওতায় আসতে গেলে আপনার বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে। অটো ডেবিট সুবিধা থাকায় ব্যাংক থেকে অটোমেটিক প্রতিমাসে আপনার টাকা কেটে পেনশন যোজনা একাউন্টে জমা করে দেওয়া হবে। এই প্রকল্পে আপনি 1000 থেকে 5000 টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন।

তবে যদি কোন ব্যক্তির 60 বছরের পূর্বে মৃত্যু ঘটে তবে সেক্ষেত্রে তার স্ত্রী এই একাউন্টে টাকা জমা করতে পারবেন এবং নির্দিষ্ট সময় পর এই অ্যাকাউন্ট থেকেই টাকা পাবেন। অপরদিকে যদি স্বামী-স্ত্রী দুজনের মৃত্যু ঘটে তবে সেক্ষেত্রে যিনি নমিনি রয়েছেন তিনি পুরো টাকাটি পাবেন। আপনি যদি এখনো এই স্কিমের আওতায় একাউন্ট না করে থাকেন, তবে আজই যোগাযোগ করুন আপনার নিকটবর্তী ব্যাংকে।

Related Articles