×

আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিংক না করলে বাতিল পরতে ভোটার তালিকা থেকে নাম? স্পষ্ট বক্তব্য দিলেন নির্বাচন কমিশন

গতবছরই কেন্দ্রীয় সরকারের তরফে আধার সংক্রান্ত একটি বিল পাস হয়েছিল যাতে বলা হয়েছিল আধারের সাথে ভোটার লিংক করানোর বিষয়টি। প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার কথা আগেই বলেছিল সরকার সেই অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে এই কাজ না করলে সমস্যায় পড়তে হবে তাও জানানো হয়েছিল। গত বছর ভোটার আইডি ও আধার লিংক এর ক্ষেত্রে এই একই বিষয়ে আলোকপাত করা হয়।

২০২১ সালে ডিসেম্বর মাসে লোকসভায় ধনী ভোটের মাধ্যমে এই বিল পাস হয়। ইতিমধ্যে ভোটার আইডি সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানোর জন্য অভিযান শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু এমন সময় অভিযোগ ওঠে যে ভোটার আইডির সঙ্গে আধার লিঙ্ক না করানের ভোটার তালিকা থেকে নাম বাদ যাবার কথা বলেছেন বুধ স্তরের অনেক আধিকারিকরা যা ঘিরে আমজনতার মধ্যে তৈরি হয় অসন্তোষ।

ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক না করালে সত্যিই কি বাদ পড়বে ভোটার তালিকা থেকে নাম এবার এই বিষয়েই স্পষ্ট বক্তব্য দিলেন নির্বাচন কমিশন। এবারের নির্বাচন কমিশন থেকে জানিয়ে দেয়া হলো স্পষ্ট বক্তব্য। এই প্রক্রিয়া যে কোনোভাবে বাধ্যতামূলক নয় তা এবার জানিয়ে দিয়েছেন নির্বাচন কমিশন। আইনমন্ত্রী কিরণ রিজিজু সংসদে জানিয়েছেন ভোটার আইডির সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। পুরো বিষয়টি ঐচ্ছিক এবং যদি সেই ব্যক্তি চান তবেই ভোটার কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করাতে পারেন। নির্বাচন কমিশনের মতে আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি লিংক থাকলে কোন ব্যক্তি একাধিক নির্বাচনী এলাকায় নাম রেজিস্ট্রার করালে তা শনাক্তকরণে সুবিধা হবে।

প্রসঙ্গত ইতিমধ্যে ডিজিটাল ভোটার কার্ড চালু করারও কথা চলছে। আধার নম্বর এবং ভোটার কার্ডের সমস্ত ডিটেলস দিয়ে nsvp এর ওয়েবসাইটে গিয়ে ফর্ম 6B তে ইন্টার করলে একটি সেলফ অথেন্টিকেশন করতে পারবেন। এরপর ইউনিক আইডিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে রেজিস্টার করা মোবাইল নাম্বারে ওটিপি এলে সেই ওটিপি পূরণ করে আপনার ডিজিটাল ভোটার কার্ডের আবেদন সম্পন্ন করতে পারবেন।