আন্তর্জাতিকনিউজ

করোনার মধ্যেই ফের মারাত্মক চাপার ভাইরাসের দাপট শুরু, উদ্বিগ্ন চিকিৎসকমহল

এবার এই করোনা ভাইরাসের দাপটের মধ্যে ফের এক নতুন ভাইরাসের আবির্ভাব ঘটেছে।

করোনা ভাইরাসের আবির্ভাবের একবছর পূর্ণ হয়ে গিয়েছে। গতবছর নভেম্বর মাসে এই ভাইরাসের প্রভাব শুরু হয়েছিল। আর সেই চীনের থেকে শুরু করে ধীরে ধীরে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। বিশ্বের কয়েক লক্ষ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও।

তবে এবার এই করোনা ভাইরাসের দাপটের মধ্যে ফের এক নতুন ভাইরাসের আবির্ভাব ঘটেছে। এই ভাইরাস শরীরে বাসা বাঁধলেই মারাত্মক হেমারেজিক জ্বরে আক্রান্ত হচ্ছে রোগী। এই ভাইরাসের নাম চাপার ভাইরাস। এটি প্রথম বলিভিয়াতে দেখা গিয়েছে। বেশ কয়েকজনের শরীরে ইতিমধ্যেই এই ভাইরাসের উপসর্গ পাওয়া গিয়েছে। এমনকি দু-জন স্বাস্থ্য কর্মী ও একজন রোগীর মৃত্যুর খবর এসেছে এই ভাইরাসের সংক্রমণের ফলে।

এটি ম্যামারেনাভাইরাস অ্যারেনাভিরিডি ভাইরাস প্রজাতির। এই ভাইরাসের আবির্ভাব ঘটেছিল ২০০৩ সালে। এটি সম্পূর্ণ অপরিচিত ভাইরাস নয়। রক্ত, বীর্য, প্লাজমা মারফত ছড়িয়ে পড়ছে এই মারাত্মক ভাইরাস। ইবোলার মতোই এই ভাইরাসের বৈশিষ্ট্য রয়েছে। এই চাপার ভাইরাসের বৈশিষ্ট্য হল-পেটে ব্যথা, বমি , চোখে ব্যথা, ত্বকে জ্বালা, চুলকানি, ঘা হবে। এর সঙ্গে হেমারেজিক জ্বর হবে। বলিভিয়াতে এই ভাইরাসের হদিস বর্তমানে সবার আগে মিলেছে।

Tags

Related Articles

Close