×

এভাবে বাড়িতে বসেই করে ফেলুন আধার কার্ডের ছবি পরিবর্তন, জেনে নিন পদ্ধতি

আধার কার্ডের ছবি এই নিয়ে মানুষের মধ্যে অসন্তোষের সীমা নেই

একজন ভারতীয় নাগরিকের জন্য বর্তমানে সব থেকে প্রয়োজনীয় নথি গুলির মধ্যে একটি হলো আধার কার্ড। পরিচয় পত্র ছাড়াও ব্যাংক একাউন্ট খোলা থেকে শুরু করে যাবতীয় সরকারি পরিষেবা, এই সবকিছু জন্যই বর্তমানে অত্যন্ত প্রয়োজনীয় আধার কার্ড।

আধার কার্ড যে খুবই জরুরী একটি প্রমাণ‍্য নথি তা বলার অপেক্ষায় রাখে না। তবে “আধার কার্ডের ছবি” এই নিয়ে মানুষের মধ্যে অসন্তোষের সীমা নেই। আধার কার্ডে পরিষ্কার ছবি না থাকার কারণে অনেক সময়েই একে ঘিরে চলতে থাকে হাসাহাসি ঠাট্টা। তবে আপনি কি জানেন আপনি চাইলেই আধার কার্ডের ছবি পরিবর্তন করতে পারবেন?

হ্যাঁ, বর্তমানে খুব সহজেই আধার কার্ডের ছবি বদল করে নেওয়ার সম্ভব। আসলে প্রায় ১ দশক আগে তৈরি হয়েছে আধার কার্ড। দীর্ঘ সময়ে দেখতে দেখতে অনেকটাই উন্নত হয়েছে টেকনোলজি। তাই পুরনো আধার কার্ডের ম‍্যাড়ম‍্যাড়ে অস্পষ্ট ছবিতে সন্তুষ্ট হয় না মন। আপনিও যদি সেই দলে পড়েন আর আধার কার্ডের ছবি পরিবর্তন করার কথা ভাবেন তাহলে এই প্রতিবেদন আপনার জন্য।

জেনে নিন কিভাবে পরিবর্তন করবেন আধার কার্ডের ছবি-

আধার কার্ডের এই তথ্য পরিবর্তন করার জন্য আধার কার্ডের সঙ্গে সম্পর্কিত একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। এরপর সেখান থেকে একটি ফর্ম ডাউনলোড করতে হবে।

ফর্মে সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে ফিলাপ করার পর আপনাকে এটি আধার এক্সিকিউটিভ এর কাছে পাঠাতে হবে।
উল্লেখ্য এই ফর্মটি আপনি পেতে পারেন সামনের রাধার কেন্দ্র থেকেও।

এর দ্বিতীয় পর্যায়ে, আধার আধিকারিকরা আপনার বায়োমেট্রিক ডিটেল গ্রহণ করে সেই জায়গায় দাঁড়িয়ে আপনার লাইভ ফটো তুলবে।

আধার কার্ডের ফটো আপডেট করার মিনিমাম চার্জ দিয়ে একটি রসিদ সংগ্রহ করে নিতে হবে। সেখানে দেওয়া নম্বরের মাধ্যমে আপনার আধার কার্ডের সমস্ত প্রগ্রেস ট্র্যাক করতে পারবেন। এরপর কিছুদিনের মধ্যেই নতুন ছবি যুক্ত আধার কার্ড আপনার বাড়িতে ডেলিভার করে দেবে ইউআইডিএআই।