নিউজ

Weather Update: শীতের শুরুতেই নিম্নচাপের ভ্রুকুটি, বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া দফতর

পুরোপুরিভাবে শীত এখনো বঙ্গে প্রবেশ করতে না পারলেও, শীতের আমেজ অনুভব করছেন বঙ্গবাসী। অক্টোবর মাসের শেষের দিকে কিছুটা কমেছিল উষ্ণতার পারদ। এখন ভোর রাতে কিছুটা শীতল হাওয়া এবং শিরশিরানি ভাব অনুভব করলেও, সম্পূর্ণভাবে শীত কবে প্রবেশ করবে সেই বিষয়ে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে কোনরকম তথ্য পাওয়া যায়নি। তবে সম্প্রতি আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে নিম্নচাপের ফলে বৃষ্টিপাতের পূর্বাভাস।

আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো তথ্য অনুযায়ী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি সঞ্চয় করতে করতে দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরে এসে নিম্নচাপে পরিণত হবে। তবে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলেও এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা নেই বলেই আশ্বাস দিয়েছেন আবহাওয়া দপ্তর।

জানা গেছে, এই নিম্নচাপ বঙ্গোপসাগরে তৈরি হয়ে প্রবেশ করবে ওড়িশা ও অন্ধ্র উপকূলে। তবে পশ্চিমবঙ্গের ওপর সরাসরি এর কোন প্রভাব পড়বে না বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। তবে আবহাওয়াবিদদের মতে পশ্চিমবঙ্গের ওপর সরাসরি এর প্রভাব না পড়লেও এর জেরে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও উপকূলবর্তী এলাকায় বৃষ্টিপাত হতে পারে এবং এর কারণে চলতি সপ্তাহের শেষের দিকে আকাশ মেঘলা থাকার সম্ভাবনা জানিয়েছে হাওয়া অফিস।

তবে এই নিম্নচাপের জেরে তাপমাত্রা সাময়িকভাবে কিছুটা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই নিম্নচাপের হাত ধরেই বঙ্গে প্রবেশ করতে পারে শীত এমনটাই আশা করছেন আবহাওয়া দপ্তর। প্রসঙ্গত বর্তমানে বিভিন্ন জেলায় মাঝেমধ্যে কুয়াশার দেখা মিলছে এবং সাথে সাথে তাপমাত্রাও কিছুটা পরিমাণে কমেছে। বর্তমানে তাপমাত্রা প্রায় ২০°র কাছাকাছি রয়েছে। এই নিম্নচাপের ফলে চলতি সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাতের আভাস দিয়েছেন আবহাওয়া দপ্তর।

Related Articles