দেশনিউজ

আর ১৮ নয়, বাড়তে চলেছে মেয়েদের বিয়ের নূন্যতম বয়স, ইঙ্গিত দিলো কেন্দ্র

মেয়েদের বিয়ের বয়স কত হওয়া উচিত, তা পর্যালোচনার জন্য একটি টাস্ক ফোর্স তৈরি করেছে কেন্দ্রীয় সরকার।

Advertisement
Advertisement

বর্তমানে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর। আর এবার মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ঠিক কত হওয়া উচিত, সেই বিষয়ে কেন্দ্র শীঘ্রই সিদ্ধান্ত ঘোষণা করবে, এমনটাই ইঙ্গিত দিলেন নরেন্দ্র মোদী। শুক্রবার এক ভিডিয়ো-অনুষ্ঠানে মেয়েদের বিয়ের বয়সের প্রসঙ্গ টেনে আনলেন প্রধানমন্ত্রী।

মোদী এদিন বলেছেন, “মেয়েদের বিয়ের ঠিক বয়স কত হওয়া উচিত, তা নিয়ে জরুরি আলোচনা চলছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সচেতন মহিলারা আমাকে চিঠি পাঠান। চিঠিতে লেখেন, দ্রুত এ বিষয়ে কিভাবে সিদ্ধান্ত নিতে হবে। এর সাথে প্রশ্ন করেন, কমিটির রিপোর্ট এখনও আসেনি কেন? আমি তাঁদের সকলকে আশ্বস্ত করতে চাই, রিপোর্ট এলেই খুব তাড়াতাড়ি সরকার ওই ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবে।”

মেয়েদের বিয়ের বয়স কত হওয়া উচিত, এই প্রসঙ্গে নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি জানিয়েছিলেন, মেয়েদের বিয়ের বয়স কত হওয়া উচিত, তা পর্যালোচনার জন্য একটি টাস্ক ফোর্স তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে থাকবে বিয়ে এবং মাতৃত্বের মধ্যে সময়ের গড় ব্যবধান, কারণ এই দুটি বিষয়ের মধ্যে যুক্ত আছে স্বাস্থ্য ও পুষ্টির যোগ, জন্মের সময়ে শিশু ও মায়ের মৃত্যুর হার, সন্তানধারণ ক্ষমতা এইসব কিছু বিচার বিবেচনা করে রিপোর্ট পেশ করবে কমিটি। মোদী এদিন নানা বিষয় তুলে ধরলেও মেয়েদের নিরাপত্তার মতো বিষয়টি নিয়েই চুপ থেকেছেন তিনি।

Related Articles