×

বেকার যুবক-যুবতীদের জন্য সুখবর! একাধিক শূন্য পদে কর্মী নিয়োগের ঘোষণা কেন্দ্রীয় সরকারের

কেন্দ্রীয় সরকারের নানা পদে লাখের কাছাকাছি শুন্য পদে নিয়োগ। যারা সরকারি চাকরি পরীক্ষার জন্য পড়াশোনা করছিলেন তাদের জন্য এসেছে এক বিশাল সুখবর। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে একাধিক শূন্য পদ রয়েছে। এই সব পদের জন্য প্রচুর কর্মী নিয়োগ করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, ২০২৩ সালের মধ্যে এই সমস্ত পদের জন্য সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে।

এখনো অবধি যা জানা গেছে, MOS এর তথ্য অনুযায়ী, এই মুহুর্তে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশে শূন্য পদের সংখ্যা ২৯ হাজার ৯৫৮, সীমান্ত নিরাপত্তা বাহিনীতে শূন্য পদের সংখ্যা ১৯ হাজার ২৫৪, সশস্ত্র সীমাবলে শূন্য পদের সংখ্যা ১১ হাজার ৪০২, কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীতে শূন্য পদের সংখ্যা ১০ হাজার ৯৮১, আসাম রাইফেলসে মোট শূন্য পদের সংখ্যা ৯৬৫৯, ইন্দো তিব্বত সীমান্ত পুলিশে শূন্য পদের সংখ্যা ৩১৮৭। অর্থাৎ সমস্ত পদ মিলিয়ে সর্বমোট শূন্য পদের সংখ্যা ৮৫৪০৫। এই সমস্ত পদে কেন্দ্রীয় সরকার সেন্ট্রাল পুলিশ ফোর্স নিয়োগ করবে বলে জানানো হয়েছে।

বার্ষিক কনস্টেবল পদে কর্মী নিয়োগের জন্য যে নির্দিষ্ট পরীক্ষা রয়েছে সেই পরীক্ষার মাধ্যমে এই নিয়োগ করা হবে। এই মর্মে স্টাফ সিলেকশন কমিশনের সাথে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ঘোষনা মতে, সাব ইন্সপেক্টর, জেনারেল ডিউটি নিয়োগের জন্য কনস্টেবল, অ্যাসিস্ট্যান্ট কমান্ডেন্ট, সাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য নোডাল ফোর্স নির্বাচন করা হবে।

যারা এই সমস্ত পদের জন্য দীর্ঘদিন ধরে পড়াশোনা করছেন এবং চাকরির জন্য অপেক্ষা করে আছেন, তাদের জন্য এটি নিঃসন্দেহে একটি দারুন সুযোগ হতে চলেছে। বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের জন্য কেন্দ্রীয় সরকারও খুব শীঘ্রই এই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চলেছে। উপরিউক্ত যেকোনো পদের জন্য নূন্যতম শিক্ষিত হলে এবং শারীরিকভাবে সুস্থ এবং কর্মঠ হলে এই চাকরির জন্য আবেদন করা যাবে। এই সব পদের জন্য বেতন মাত্রাও বেশ ভালো।