দেশনিউজ

এবার থেকে আর নিজের ইচ্ছেমত কিনতে পারবেন না LPG গ্যাস সিলিন্ডার! নয়া নিয়ম আনল কেন্দ্র

এবার ভর্তুকবিহীন সিলিন্ডারের ক্ষেত্রেও ১৫ টি সিলিন্ডারের সীমা বেঁধে দিয়েছে সরকার

এলপিজি সিলিন্ডার ব্যবহারের উপর এবার নিয়ন্ত্রণ আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। আগে সিলিন্ডার যথেচ্ছ ব্যবহার করতে পারলেও আর তেমনটা করা যাবে না। এতোদিন পর্যন্ত ভর্তুকিযুক্ত সিলিন্ডারের সংখ্যা নির্ধারিত থাকলেও ভর্তুকিবিহীন সিলিন্ডারে ক্ষেত্রে কোন সীমা ছিল না। তবে এবার এই ব্যবহারে রাশ টানতে চলেছে সরকার।

যে কারণে সফটওয়্যারেও ব্যাপক পরিবর্তন আনতে চলেছে সরকার। এই বিষয়ে জানা গিয়েছে খুব শীঘ্রই এই সিদ্ধান্তকে কার্যকর করা হতে চলেছে। সূত্র থেকে জানা গিয়েছে ভর্তুকিবিহীন সিলিন্ডারের দাম কম হওয়ায় তার যথেচ্ছ ব্যবহার করছিলেন গ্রাহকেরা। বাণিজ্যিক সিলিন্ডারের চেয়ে বাড়িতে ব্যবহার করা সিলিন্ডারগুলোরই বেশি ব্যবহার করা হচ্ছিলো ব্যবসার ক্ষেত্রে।

তবে এবার ভর্তুকবিহীন সিলিন্ডারের ক্ষেত্রেও ১৫ টি সিলিন্ডারের সীমা বেঁধে দিয়েছে সরকার। দেশের তিনটি তেল কোম্পানির গ্রাহকদের জন্য এই পরিবর্তন আনা হয়েছে। যারা ভর্তুকিযুক্ত গ্যাসের আওতায় নথিভুক্ত রয়েছেন তারা বছরে ১২টি সিলিন্ডার পেতেন আর যদি অতিরিক্ত প্রয়োজন থাকে তারা ভর্তুকিবিহীন সিলিন্ডার নিতে পারতেন।

নতুন নিয়ম অনুযায়ী ভর্তুকিযুক্ত সিলিন্ডারের ক্ষেত্রে ১২ এবং ভর্তুকিবিহীন সিলিন্ডারের ক্ষেত্রে ১৫ টির উচ্চসীমা বেঁধে দিয়েছে সরকার। আর মাসে সর্বোচ্চ দুটি সিলিন্ডার পাওয়া যাবে। যদি বছরে ১৫টির বেশি সিলিন্ডার প্রয়োজন হয় তাহলে বিশেষ অনুমতি নিতে হবে। নির্দিষ্ট তেল কোম্পানির থেকে অনুমতি নিলে তবেই পাওয়া যাবে সিলিন্ডার।

Related Articles

Back to top button