দেশনিউজ

একবার আবেদন, মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ৪ লক্ষ টাকা! কি জানালো কেন্দ্র সরকার

মহামারী এলে সর্বপ্রথম ধাক্কা খায় অর্থনীতি ধাক্কা খায় ব্যবসা আর সংস্থা বাচাতে সর্বপ্রথম বলি হয় কর্মীরা। করোনার কবলে পড়ে ভারতীয় শুরু হয়ে গিয়েছে এই সংকট। সরকার নিষেধ করলেও দেশের প্রায় সব প্রান্ত থেকেই কর্মী ছাঁটাই বেতন কাটছাটের খবর আসছে। এই পরিস্থিতিতে আশার আলো দেখিয়েছেন প্রধানমন্ত্রী। আত্মনির্ভর করতে নারারকম যোজনা এনেছেন বারবার। আবার গৃহবধূদের স্বনির্ভর করতেও নিয়ে এসেছিলেন “ন্যাশনাল পেনশন স্কিম।”

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে শোনা যাচ্ছে যে সরকারের তরফে মহিলাদের স্বনির্ভর করতে নাকি বৈভব লক্ষ্মী যোজনা আনা হয়েছে। যেখানে প্রায় 4 লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হচ্ছে। ভিডিওতে দাবি করা হয়েছে যে কেন্দ্র সরকারের সাহায্য স্টেট ব্যাংকের তরফে নাকি লোন দেওয়া হচ্ছে। যারা আবেদন করবেন তাদের একাউন্ট এ সরাসরি পাঠিয়ে দেওয়া হবে এই টাকা।

কিন্তু সম্প্রতি জানা গেছে এই মেসেজটি সম্পূর্ন ভুয়ো। কেন্দ্রীয় সরকার থেকে স্পষ্ট জানানো হয়েছে এই রকম কোনো যোজনা তারা চালাচ্ছে না। এই মেসেজের মাধ্যমে যাতে কেউ প্রতারণার শিকার না হন তার জন্য কেন্দ্রীয় সরকার থেকে স্পষ্টভাবে বলে দেওয়া হয়েছে যে মহিলাদের সাহায্য করার উদ্দেশ্যে এই যোজনা চালু হয়েছে বলে যে খবরটি ছড়িয়েছে তার সম্পূর্ণ ভুল ও ভুয়ো।

PIB fact check এর তরফেও পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে এই দাবি মিথ্যে। কেন্দ্র সরকারের এরকম কোন যোজনা নেই। প্রসঙ্গত সোশ্যাল মিডিয়া থেকে যেমন সবরকম তথ্য জানতে পারি সেরকম কিছু ভুয়ো খবর ছড়িয়ে থাকে‌। তাই যেকোনো পদক্ষেপ নেওয়ার আগে যাচাই করে নেওয়া উচিত।

Tags

Related Articles

Close