দেশনিউজ

সংকটের আবহে স্বস্তি, দেশবাসীর জন্য সুখবর ঘোষণা করলেন PM Modi

বর্তমানে করোনা অতিমারির জেরে জর্জরিত দেশ। গত বছর করোনার প্রথম ঢেউ আছড়ে পড়ার পর সংক্রমনের চেইন ভাঙতে লকডাউন ঘোষণা করে সরকার। লকডাউনের মধ্যে সাধারণ মানুষ যাতে অন্ন কষ্টে না ভোগে সেই কারণে গত বছর থেকেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের নাগরিকদের বিনামূল্যে রেশন (free ration) সামগ্রী সরবরাহ করার জন্য প্রধানমন্ত্রীর গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্প (Pradhan Mantri Garib Kalyan anna yojana) জারি করা হয়।

করোনার প্রথম ঢেউ এর সংক্রমণের হার কমতে শুরু করার পর নিউ নরমালে উঠে গিয়েছিল লকডাউন, তখন এই রেশন সরকারের তরফ থেকে বন্ধ করা হয়েছিল। তবে করোনার দ্বিতীয় ঢেউ আবার নতুন করে শুরু করেছে তান্ডব, যার জেরে বিভিন্ন রাজ্যে আবার নতুন করে লকডাউন ঘোষণা হয়েছে, তাই সাধারণ মানুষের কথা চিন্তা করে আবার গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্প চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার জাতির উদ্দেশ্যে ভাষণ রাখতে গিয়ে জানান,” আগামী নভেম্বর মাস পর্যন্ত দেশের 80 কোটি মানুষ বিনা মূল্যে পাবেন এই রেশন”। প্রধানমন্ত্রী আরো বলেন, “দেশের কোন মানুষ খালি পেটে থাকবে না”। এই রেশন চালু হওয়ায় সাধারণ মানুষ যে অনেকখানি স্বস্তি পাবে তা বলার অপেক্ষা রাখে না।

গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের আওতায় প্রত্যেকটি নাগরিককে দেওয়া হবে ৫ কেজি করে চাল অথবা গম এবং পরিবার পিছু এক কেজি করে ছোলা। আগামী নভেম্বর (Until November month) পর্যন্ত প্রতিমাসে এই রেশন পাবে সাধারণ মানুষ। একই সাথে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেইতিমধ্যে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার ঘোষণা করেছেন রাজ্যের মানুষকে, তাই স্বাভাবিকভাবেই মনে করা হচ্ছে রাজ্য ও কেন্দ্রের দুই সরকারের উদ্যোগে খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলবে দিন আনি দিন খাওয়া মানুষ।

Tags

Related Articles

Close