নিউজ

কেন্দ্র সরকারের এই স্কিমে স্ত্রীর নামে অ্যাকাউন্ট খুলুন, প্রতিমাসে পাবেন অনেক টাকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরাবরই সাধারন মানুষের কথা ভেবে নানারকম যোজনা শুরু করেছিলেন। আর লকডাউন শুরু হওয়ার পর থেকেই আরো বেশি করে গরীব খেটে খাওয়া মানুষদের সুবিধার জন্য একের পর এক স্কিম নিয়ে এসেছেন। এবার মোদি সরকার নিয়ে এলো এমন এক স্কিম যার ফলে উপকৃত হবেন প্রচুর সাধারন মানুষ।

আমার দেশের অধিকাংশ পরিবারেই একজন রোজগেরে থাকেন, অধিকাংশ স্ত্রী হোমমেকার হয়ে থাকেন। অথচ বর্তমানে যেভাবে জিনিসের মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে একজনের পক্ষে সংসার চালানো কিছুটা হলেও কঠিন হয়ে পড়ছে। তাই এইবার এই সমস্যার কথা মাথায় রেখে একটি নতুন স্কিম নিয়ে আসলো মোদি সরকার। রোজগারের পাশাপাশি এই স্কিমের উদ্দেশ্যও থাকছে গৃহবধূদের স্বনির্ভর করা। মোদি সরকারের তরফ থেকে এই স্কিমের নাম দেওয়া হয়েছে “ন্যাশনাল পেনশন স্কিম।” এর সাহায্যে আপনার স্ত্রী আত্মনির্ভর হয়ে উঠবে।

এই স্কিমে টাকা ইনভেস্ট করার জন্য প্রথমে আপনার স্ত্রীর নামে একটি নিউ পেনশন সিস্টেম একাউন্ট খুলতে হবে। এরপর আপনার স্ত্রীর যখন 60 বছর বয়স হবে তখন একবারে টাকা দেওয়া হবে পাশাপাশি পেনশনও পাবেন। ফলে ভবিষ্যতে আপনার স্ত্রীকে কারো উপর নির্ভর করতে হবে না।

এই স্কিমে টাকা ইনভেস্ট করতে কিছু নিয়ম রয়েছে –
1) একাউন্ট হোল্ডার কে প্রতিমাসে বা বছরে টাকা জমা দিতে হবে।
2) ন্যূনতম হাজার টাকা থেকে এনপিএ-র স্ত্রীর নামে অ্যাকাউন্ট খুলতে পারবেন।
3) 60 বছর হতেই এই অ্যাকাউন্ট ম্যাচিওর হয়ে যাবে।
4) নিয়ম অনুযায়ী আপনার স্ত্রীর 65 বছর পর্যন্ত এই একাউন্ট চালাতে পারবেন।
5) এনপিএস স্কিমে 18 থেকে 60 বছর বয়সের মধ্যে যেকোনো বেতনভোগী ব্যক্তি ইনভেস্ট করতে পারবেন।

প্রসঙ্গত এইখানে দু’ধরনের একাউন্ট হয়। Tire-I, Tire-II প্রথমটি রিটারমেন্ট একাউন্ট, যা সমস্ত সরকারি কর্মীদের জন্য খোলা বাধ্যতামূলক। দ্বিতীয় টি ভলেন্টিয়ার একাউন্ট এখানে যে কোন বেতনভোগী ব্যক্তি ইনভেস্টমেন্ট শুরু করতে পারেন এবং যে কোন সময় প্রয়োজনে টাকা তুলে নিতে পারেন।

Tags

Related Articles

Close