×

৮০ কোটি ভারতবাসীদের জন্য সুখবর! রেশন নিয়ে বড়সড় সিদ্ধান্ত সরকারের

30 শে সেপ্টেম্বরের পরেও মিলবে বিনামূল্যে রেশনের পরিষেবা

রেশন কার্ড ধারীদের জন্য সুখবর। 2020 সালে শুরু হওয়া প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনায় সকল রেশন কার্ড ধারীদের বিনামূল্যে মিলত রেশন। তবে কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল এই বিনামূল্যে রেশন বন্ধ করতে চলেছে সরকার। তবে এই প্রকল্প নিয়েই নতুন নতুন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। যাতে উপকৃত হতে চলেছে রেশন কার্ডধারীরা।

বেশ কয়েক দিন ধরেই শোনা যাচ্ছিল রেশন কার্ডে পরিবর্তন আনতে চলেছে সরকার, যার ফলে রেশন গ্রহণে অযোগ্য ব্যক্তিদের কার্ড বাতিল করা হবে এবং বিনামূল্যে রেশন প্রকল্পেও পরিবর্তন আনবে সরকার এমনটাই শোনা গিয়েছিল। কিন্তু সম্প্রতি জানা গেছে এখনই সেটি হচ্ছে না। যার ফলে সেপ্টেম্বর মাসের পরেও রেশন মিলবে বিনামূল্যে। এখনই বিনামূল্যে রেশন বন্ধ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে।

করোনা পরিস্থিতি সামাল দিতে কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে শুরু হয়েছিল বিনামূল্যে রেশন। আর সেই সময় সরকারের এমন উদ্যোগে উপকৃত হয়েছিলেন কোটি কোটি মানুষ। তবে বর্তমানে করোনা কাল কেটে গেল আর্থসামাজিক দিকে নজর রেখে এখনো বিনামূল্যে রেশন চালিয়ে যাচ্ছে সরকার। যার ফলে দেশের প্রতিটি জনগণ মাসে প্রায় পাঁচ কেজি রেশন পাচ্ছেন সরকারের পক্ষ থেকে। বিশেষজ্ঞদের মতে, এই প্রকল্পের সময়সীমা অক্টোবর মাসেও বাড়ানো হতে পারে, মনে করা হচ্ছে 2022 সাল পর্যন্ত দেওয়া হতে পারে বিনামূল্যে রেশন।

জানা গেছে, এই প্রকল্পের প্রায় 80 কোটি মানুষ সুবিধা পাচ্ছেন। পুরনো হিসেব অনুযায়ী সরকারের এখনো পর্যন্ত 2.60 লক্ষ কোটি টাকা খরচ হয়েছে এবং এখনও সব মিলিয়ে মোট প্রায় 3.40 লক্ষ কোটি টাকা খরচ হতে পারে বলে ধরা হয়েছে। তবে এই প্রসঙ্গে খাদ্যসচিব সুধাংশু পান্ডে জানিয়েছেন, 30 শে সেপ্টেম্বরের পরেও মিলবে বিনামূল্যে রেশনের পরিষেবা। তবে খুব শীঘ্রই এই প্রকল্প নিয়ে সিদ্ধান্ত নেবে সরকার। তবে কবে থেকে বিনামূল্যে রেশন বন্ধ হবে সেই বিষয়ে কোনো রকম ধারণা দেননি তিনি।