দেশনিউজ

এই প্রকল্পের মাধ্যমে ৪ বারে ৬ হাজার টাকা পাবেন বিবাহিত মহিলারা,জেনে নিন বিস্তারিত

গর্ভবতী মায়েদের কথা চিন্তা করে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নেওয়া হল নয়া পদক্ষেপ

বর্তমানে সাধারন মানুষের সুবিধার্থে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের পক্ষ থেকে নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা(PM Awas Yojana) থেকে শুরু করে পিএম কৃষাণ নিধি যোজনা (PM Krishan Nidhi Yojana) সহ বহু ধরনের প্রকল্প শুরু করা হয়েছে জনস্বার্থে। তবে এবার গর্ভবতী মায়েদের কথা চিন্তা করে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নেওয়া হল নয়া পদক্ষেপ। এই নয়া প্রকল্পটি “প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনা”র(PM Matru Vandana Yojana)আওতায় শুরু করা হয়েছে যা প্রধানমন্ত্রী গর্ভাবস্থা সহায়তা স্কিম নামেও পরিচিত।

এই প্রকল্পটি গর্ভবতী মায়েদের যাতে পুষ্টি পেতে কোন রকম সমস্যায় পড়তে না হয় তার জন্য শুরু করা হয়েছে। এক্ষেত্রে গর্ভবতী মায়েরা 6000 টাকা আর্থিক সহায়তা পাবে সরকারের কাছ থেকে। তবে এই 6000 টাকা পাওয়া যাবে চারটি কিস্তির মাধ্যমে। এক্ষেত্রে প্রথম কিস্তিতে পাবেষ 1000 টাকা, দ্বিতীয় কিস্তিতে পাবেন 2000 টাকা, তৃতীয় কিস্তিতে পাবেন 1000 টাকা এবং চতুর্থ কিস্তিতে মিলবে 2000 টাকা।

আবেদন পদ্ধতি-

আপনি যদি চান এই প্রকল্পের আওতায় নিজেকে নথিভূক্ত করতে তাহলে আপনাকে ASHA বা ANM এর মাধ্যমে “প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা” আওতায় আবেদন করতে হবে। এছাড়া অনলাইনের মাধ্যমেও আপনি আবেদন করতে পারবেন। 2017 সালে শুরু হওয়া এই স্কিমটির আওতায় যেসব মহিলার সরকারি হাসপাতাল বা বেসরকারি হাসপাতালে প্রসব হয়েছে তারাই একমাত্র এই প্রকল্পের সাহায্য পাবেন। তবে যে সমস্ত মহিলারা সরকারি চাকরি করেন তারা এই প্রকল্পের আওতায় আসতে পারবেন না।

কি কি ডকুমেন্টস লাগবে

এই প্রকল্পে আবেদন করতে গেলে আপনাকে প্রয়োজনীয় নথি হিসেবে জমা দিতে হবে গর্ভবতী মা এবং তার স্বামীর আধার কার্ডের জেরক্স, আবেদনকারীর ব্যাংকের পাসবুক এর জেরক্স। তবে এক্ষেত্রে মনে রাখবেন আবেদনকারীর নিজস্ব ব্যাংক পাসবুকের জেরক্স জমা দিতে হবে,কোনরকম যৌথ একাউন্ট হলে এক্ষেত্রে প্রকল্প পাওয়া যাবে না।

Related Articles