টেক নিউজনিউজ

অগ্নিমূল্য পেট্রোল-রান্নার গ্যাস, এপ্রিল থেকে বাড়তে চলেছে কলিং ও ইন্টারনেট রিচার্জের খরচ

বিধানসভা ভোটের আগে জিনিসের দাম বাজেটে বেড়েইছিল। এবার এপ্রিল থেকে রিচার্জ প্ল্যানের দামও বাড়াতে চলেছে এয়ারটেল, ভি আই, জিও এবং বিএসএনএল। একদিকে যেমন সেঞ্চুরি হাঁকাচ্ছে পেট্রোলের দাম, গ্যাসের দাম‌ও চড়া, অন্যদিকে একলাফে অনেকটাই বেড়ে যাবে মোবাইল, ব্রডব্যান্ড রিচার্জ। কারণ, টেলিকম সংস্থাগুলি তাদের শুল্ক বাড়ানোর সিদ্ধান্তও নিয়ে ফেলেছে।

জানা গিয়েছে, এয়ারটেল, জিও, বিএসএনএল এবং ভিআই তাদের বিদ্যমান শুল্কও বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে। ইনভেস্টমেন্ট ইনফরমেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সির (আইসিআরএ) তরফ থেকে জানানো হয়েছে, সংস্থাগুলি আগামী ২০ এপ্রিল থেকে ২০২১-২২ আগস্ট পর্যন্ত আর্থিক আয় বাড়ানোর জন্য শুল্ক বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

অবশ্য বেশ কিছুদিন আগে ভোডাফোন আইডিয়া ইঙ্গিত দিয়েইছিল, আগামী দিনে শুল্কের পরিকল্পনা বাড়ানো হতে পারে। প্রায় ২২০ টাকা পর্যন্ত বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। 

প্রতিবেদনে বলা আছে, আইসিআরএ মনে করেছে যে, ট্যারিফ বাড়ানোয় গড় আয়কে উন্নত হতে হবে। আইসিআরএ বলছে, ট্যারিফ বৃদ্ধি এবং গ্রাহকদের ২জি থেকে ৪জি-তে উন্নীতকরণের ফলে প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড় আয় (ARPU) উন্নত করতে পারে। যা বছরের মাঝামাঝি প্রায় ২২০ টাকা পর্যন্ত হতে পারে। পরের দু’বছরে এই শিল্পের রাজস্ব ১১ শতাংশ থেকে ১৩ শতাংশ পর্যন্ত উন্নীত হবে এবং ২০২২ অর্থবছরে অপারেটিং মার্জিন প্রায় ৩৮ শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Tags

Related Articles

Close