নিউজরাজ্য

পোস্ত দানার ওপর ‘ভারতের জাতীয় পতাকা’ এঁকে নজির সৃষ্টি করল বাঙালি পড়ুয়া

সত্যিই ভারতবর্ষের প্রতিটি অলিতে-গলিতে প্রতিভা সুপ্ত অবস্থায় আছে আর সেই সুপ্ত প্রতিভা গুলি কে জাগ্রত করতে সাহায্য করছে সোশ্যাল মিডিয়া। খুব সহজেই বিশ্বজগতের সামনে চলে আসতে পারছে প্রতিভা। আর প্রত্যেক মুহুর্তে নতুন রেকর্ড গড়ছে। আজ একজন চমকপ্রদ প্রতিভা তুলে ধরছে তো পরেরদিন আরও চমক নিয়ে হাজির হচ্ছে কেউ।

কিছুদিন আগে অতিক্ষুদ্র ছোলার ওপর খালি চোখে রবি ঠাকুরের ছবি এঁকে দ্য বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছিলেন শুভ্রা মন্ডল। সম্প্রতি ছোলার চেয়েও ক্ষুদ্রাতিক্ষুদ্র পোস্ত দানার ওপর শিল্পকর্ম দেখিয়ে তাক লাগালেন রায়গঞ্জের বলরাম।

ছোট্ট পোস্তের দানা, যা খালি চোখে দেখা দায় সেই 1 মিলিমিটার বাই 1 মিলিমিটার সাইজের একটি পোস্ত দানার উপর খালি চোখে রং তুলি চালিয়ে ভারতের জাতীয় পতাকা একে ভারতের সবথেকে ছোট পতাকার আকার নজির গড়লেন তিনি। ইন্ডিয়া বুক অফ রেকর্ডস থেকেও বলরাম সরকারের এই কৃতিত্ব কে মান্যতা দেওয়া হয়েছে।

ছেলের এই কৃতিত্বে তার মা অনিমা সরকার জানান কোনদিনও প্রথাগত আকার প্রশিক্ষণ নেয়নি বলরাম। সোশ্যাল মিডিয়ায় অন্যান্য শিল্পীদের কাজ দেখে অনুপ্রাণিত হয়ে নানা রকম ছোট ছোট বস্তুর ওপর এই মাইক্রো আর্টের চেষ্টা করতে থাকেন বলরাম। এরপরেই সূচ, রঙ, আঠার সাহায্যে পোস্ত দানার উপর পতাকার ছবি ফুটিয়ে তোলেন। বলরামকে জিজ্ঞাসা করা হলে জানান এভাবে আপন মনে নিজের মতো করে ভালোবেসে কাজটা চালিয়ে নিয়ে যেতে চান তিনি। ছেলের এত সুন্দর হাতের কাজ দেখে গর্বিত অনিমাদেবীও।

Tags

Related Articles

Close