নদীয়া সংবাদনিউজরাজ্য

ভারতের গর্ব! বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় উজ্জ্বল বাঙালি বিজ্ঞানী কালিদাসের নাম

এই নানোফ্লুইড এর ওপর গবেষণা করে বিশ্বের দুই নম্বর বিজ্ঞানীদের তালিকাতে নিজের নাম তুলে নিয়েছেন তিনি।

বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় রয়েছে বাঙালি বিজ্ঞানীর নাম। সেরকমই একজন বিখ্যাত বাঙালি বিজ্ঞানী হলেন কৃষ্ণনগর গভমেন্ট কলেজের অধ্যাপক কালিদাস দাস। তিনি ন্যানো ফ্লুইড-এর ওপরে কাজ করে চলেছিলেন দীর্ঘদিন ধরে। আর এবার এই কাজের জন্য তিনি বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় নিজের নাম নথিভুক্ত করে ফেললেন।

এই নানোফ্লুইড এর ওপর গবেষণা করে বিশ্বের দুই নম্বর বিজ্ঞানীদের তালিকাতে নিজের নাম তুলে নিয়েছেন তিনি। ২০২০ সালের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এই বছর ১ লক্ষ ৫৯ হাজার বিজ্ঞানী স্থান পেয়েছেন। যার মধ্যে ভারতীয় বিজ্ঞানীরা রয়েছেন প্রায় ১৪৯২ জন। নদীয়ার এই বিজ্ঞানীর গবেষণা মানব জীবন এবং শিল্পে ব্যাপক প্রভাব ফেলেছে। বিজ্ঞানীর মতে চিকিৎসা শাস্ত্রে যদি এই গবেষণা ব্যবহার করা হয় তাহলে ভালো ফল হতে পারে।

এই ন্যানো ফ্লুইড আসলে এক প্রকার তরল পদার্থ। এটি যন্ত্রপাতির ক্ষেত্রে উপযুক্ত কুলেন্ট তৈরি করতে সাহায্য করে। এটি ব্যবহার করার ফলে দীর্ঘক্ষন মোবাইল কম্পিউটার চালানো হলেও সেটি গরম হবে না। এই চিপ থাকলে খুব সহজেই ঠান্ডা হয়ে যাবে কম্পিউটার, ল্যাপটপ থেকে শুরু করে মোবাইল ফোন অন্যান্য যন্ত্রপাতি। মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ২০১৯ সাল পর্যন্ত প্রকাশিত হয় এই বাঙালি বিজ্ঞানীর ফ্লয়েডের ইউটিলিটি সম্পর্কিত গবেষণা। আর এই গবেষণা বিশ্বব্যাপী প্রশংসা পেয়েছে

Tags

Related Articles

Close