নিউজরাজ্য

মানবিক বাঙালি ব্রাহ্মণ, মুসলিমদের কবরস্থান বানাতে নিজের সম্পত্তি উৎসর্গ করলেন বাঙালি বাবু

আমাদের দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ এ দেশের ইতিহাস ও সংস্কৃতি যুগ যুগ ধরে সাম্প্রদায়িক সম্প্রীতি স্বাক্ষর বহন করেছে। ধর্মীয় বিশ্বাসের দিক থেকে ভিন্নতা থাকলেও এদেশে নানা ধর্ম-বর্ণ-জাতি একত্রে সামজিক বন্ধনে আবদ্ধ। কিছু স্বার্থপর লোভী মানুষরা দাঙ্গা সৃষ্টি করতে চাই কিন্তু দিনশেষে জয়ী হয় মনুষ্যত্ব বোধ।

দেশের নানা কোনে যখন ধর্ম-বর্ণের অসহিষ্ণুতার উদাহরণ উঠে আসছে তখন এক ব্যক্তি প্রমাণ করে দিলেন যে হিন্দু-মুসলিম ভাই ভাই। পূর্ব বর্ধমানের পালিতের অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কালীকৃষ্ণ মুখোপাধ্যায় যিনি এক হিন্দু ব্রাহ্মণ পরিবারের সদস্য তিনি মুসলিমদের কবরস্থানের জন্য নিজের জমি দান করে দিলেন। তার এই কাজে গর্বিত গ্রামবাসী।

ছোটবেলা থেকেই তিনি দেখে এসেছেন মুসলিম পরিবারের কেউ মারা গেলে শেষকৃত্য এর জন্য পাশের গ্রামে যেতে হতো। আর এই ঘটনা তার মনে রেখাপাত করেছিল। পরবর্তী সময়ে গ্রামেই যাতে সেই কাজ সম্পন্ন হয় তার দায়িত্ব নিজ হাতে তুলে নিয়েছেন কালীকৃষ্ন বাবু। আর সেই মত সংখ্যালঘু পরিবারের বাসিন্দাদের কবরস্থান তৈরি করার জন্য নিজের জমি দান করেছেন তিনি।

পরিবার সূত্রে জানা গেছে বর্ধমানে এক ব্লকের গ্রাম ডাঙ্গাপাড়া এলাকার বাসিন্দা তিনি। বয়স ৮৮ বছর। সাধ পুকুরের পাশে বেশ কিছুটা জমি ছিল তার সেই জমি থেকেই কবরস্থান তৈরীর জন্য জমি দান করেছেন তিনি। ইতিমধ্যেই সেই জমির সরকারি নথিতে কবরস্থান বলে চিহ্নিত হয়েছে। কবরস্থান সংলগ্ন এলাকা সুন্দর করে বাধিয়ে নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে।

গ্রামবাসীরা জানিয়েছেন এর আগেও তিনি গ্রামবাসীদের কথা ভেবে রাস্তা তৈরির জন্য প্রয়োজনীয় জমি দান করেছিলেন। তার এই পদক্ষেপে খুশি হয়েছেন সংখ্যালঘু পরিবারেরাও। তাদের বক্তব্য তিনি যে উপকার করেছেন তা চিরজীবন মনে রাখবেন তারা।

Tags

Related Articles

Close