নিউজরাজ্য

সরকারি ঘোষণা, পরিবার পিছু ২ লক্ষ টাকা দেবে রাজ্য সরকার

রাজ্যবাসীর পাশে সর্বদা দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা গরীব পরিবারগুলোকে সাহায্য করা হচ্ছে রাজ্য সরকারের পক্ষ থেকে। লকডাউনের মধ্যে প্রত্যেককে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। এই কথাগুলি মুখ্যমন্ত্রীর বক্তব্যে বার বার উঠে এসেছে। তবে এবার ফের রাজ্য সরকার রাজ্যের কৃষকদের পাশে দাঁড়িয়েছে। কৃষকদের আর্থিক সাহায্য করছে রাজ্য সরকার।

রাজ্যে যে সমস্ত কৃষক মারা গিয়েছেন, তাঁদের পরিবারের হাতে ‘কৃষক বন্ধু’ প্রকল্পের আওতায় ২ লক্ষ টাকা করে তুলে দেবার ঘোষণা করা হয়েছিল। মে মাস পর্যন্ত ৯ হাজার ৪৯৫ জন কৃষক পরিবার এই সাহায্য পেয়েছেন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। এছাড়া তিনি বলেন যে শুধু মৃত কৃষকের পরিবারকে আর্থিক সাহায্য করা হয়েছে এমনটা নয়, এছাড়া ৪৩ লাখ কৃষক পরিবারকে বছরে পাঁচ হাজার টাকা পর্যন্ত অনুদানও দেওয়া হয়েছে।

এর পাশাপাশি যে সমস্ত কৃষক বয়সের কারণে কর্মহীন হয়ে পড়েছেন, তাঁদের পেনশন মাসে ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। এই পর্যন্ত ১ লক্ষ কৃষককে এই পেনশন দেওয়া হয়েছে বলে তিনি দাবি ও করেছেন। তিনি এটাও বলেন যে এই সরকার ক্ষমতায় আসার সময় কৃষকের গড় বার্ষিক আয় ছিল ৯১ হাজার টাকা। এখন সেই আয় বেড়ে হয়েছে ২ লাখ ৯১ হাজার টাকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ‘কৃষক বন্ধু’ প্রকল্পের সিদ্ধান্তের ফলে রাজ্যের বহু কৃষক উপকৃত হন।

Tags

Related Articles

Close