নিউজরাজ্য

গাড়ি নিয়ে বেরোনোর আগে সাবধান, এবার ট্রাফিক আইন ভাঙলে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা, দেখে নিন আর কী কী নতুন নিয়ম জারি করছে রাজ্য সরকার

রাজ্য তথা দেশে বাড়তে থাকা জনসংখ্যার ফলে বেড়ে চলেছে যানবাহন। তবে তার সাথে পাল্লা দিয়ে বেড়েছে বেপরোয়া গাড়ির দৌরাত্ম্যে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার সংখ্যা! আর বেপরোয়া গাড়ির দৌরাত্ম্য ঢাকতেই এইবার কেন্দ্রীয় সরকারের মোটর ভেহিকেলস এক্ট অনুসারে মঙ্গলবার দিন পরিবহন দপ্তরের পেশ করা নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী ট্রাফিক আইন উলঙ্ঘন ক্ষেত্রে পূর্বের থেকে কয়েক গুণ বেশি বৃদ্ধি করা হলে জরিমানা!

পরিবহন দপ্তরের বক্তব্য অনুযায়ী, ড্রাইভিং লাইসেন্স ও হেলমেট বিহীন গাড়ি চালানো থেকে শুরু করে গাড়ির ফিটনেস সার্টিফিকেট এ কোন ক্ষেত্রে ত্রুটি মিললে ধার্য করা হবে পূর্বের থেকে অনেকগুণ বেশী জরিমানা। সূত্রের খবর অনুযায়ী, মোট 26টি ট্রাফিক আইন লঙ্ঘনের ক্ষেত্রে জরিমানা বৃদ্ধি করা হয়েছে। আগে যেখানে লাইসেন্সবিহীন গাড়ির ক্ষেত্রে 500 টাকা জরিমানা ধার্য করা হতো তা বর্তমানে মূল্যবৃদ্ধি হয়ে 5000 টাকায় দাঁড়িয়েছে!

অনুরূপভাবে সিটবেল্ট না বাঁধলে কিংবা বেপরোয়া গাড়ি চালানোর ক্ষেত্রে যেখানে পূর্বের জরিমানা ছিল যথাক্রমে 100 টাকা এবং 400 টাকা, তা বর্তমানে বৃদ্ধি করে হাজার টাকা এবং চার হাজার টাকা ধার্য করা হয়েছে। এছাড়াও মেয়াদ উত্তীর্ণ গাড়ির লাইসেন্স এর ক্ষেত্রে জরিমানা ধার্য করা হয়েছে 2 হাজার টাকা। সাইলেন্ট এলাকায় গাড়িতে হর্ন বাজালেই দিতে হবে দুই হাজার থেকে চার হাজার টাকার জরিমানা।

এখানেই শেষ নয় রাস্তায় গাড়ি নিয়ে রেস করলে কিংবা পারমিট বিহীন গাড়ি রাস্তায় নামালে দিতে হবে যথাক্রমে 5 হাজার টাকা ও 10 হাজার টাকার জরিমানা। এছাড়াও অ্যাম্বুলেন্সকে যাতায়াতের রাস্তা করে না দিলে 10হাজার টাকা জরিমানা দিয়ে হবে। অতিরিক্ত যাত্রী বহনেরক্ষেত্রে যাত্রীপিছু দুশো টাকা জরিমানা এবং গাড়ি প্রস্তুতকারী সংস্থা যদি নকল যন্ত্রাংশ লাগায় সেক্ষেত্রে সর্বোচ্চ 1 লক্ষ টাকা জরিমানা পর্যন্ত ধার্য করা যেতে পারে। তবে প্রশাসনিক অভিমত অনুযায়ী, এই জরিমানা বৃদ্ধির ফলে রাজ্যের রাজস্ব আদায়ের ক্ষেত্র যেমন বৃদ্ধি পাবে সেই ভাবে জরিমানার ভয়ে বেপরোয়া গাড়ি চালকরাও সুষ্ঠুভাবে রাস্তায় গাড়ি চালাবেন!

Tags

Related Articles

Close