দেশনিউজ

লেবাননের বেইরুটে ভয়াবহ বিস্ফোরণে ‘শোকাহত’ নরেন্দ্র মোদী, টুইটে জানালেন সমবেদনা

সূত্রের খবর অনুযায়ী, এটি বেইরুটের কয়েক বছরের সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণ। বন্দরের বিস্ফোরণের আওয়াজ পুরো দেশ জুড়ে শোনা গিয়েছে।

মঙ্গলবার রাতে এক ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে লেবাননের বেইরুট শহর। এই বিস্ফোরণের জন্য কমপক্ষে ৭৩ জন নিহত এবং ৪০০০-র বেশি মানুষ ও আহত হয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ঘটনায় সকালেই জানিয়েছেন যে তিনি শোকাহত। আজ সকালে প্রধানমন্ত্রীর অফিস থেকে একটি টুইট বার্তায় লিখেছে,” বেইরুট শহরে এই বিশাল বিস্ফোরণে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঘটনাতে হতবাক ও শোকাহত। এদের পরিবারের প্রতি আমাদের সহমর্মিতা জানাই ও প্রার্থনা করি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।”

লেবাননে এই ঘটনার পর বিস্ফোরণের কারণ তখন জানা যায়নি। তবে জেনারেল সিকিউরিটির প্রধান আব্বাস ইব্রাহিম জানিয়েছেন যে নগরের বন্দরে বিস্ফোরক পদার্থ সংরক্ষণ করা হয়েছিল। এরফলেই বিস্ফোরণ ঘটতে পারে। লেবাননের রাষ্ট্রপতি মিশেল আউন জানিয়েছেন যে বন্দরের নিরাপত্তা ব্যবস্থা ছিল না। তা সত্ত্বেও সার ও বোমাতে ব্যবহৃত ২,৭৫০টন অ্যামোনিয়াম নাইট্রেট ছয় বছর ধরে সংরক্ষণ করা হয়েছিল।

সূত্রের খবর অনুযায়ী, এটি বেইরুটের কয়েক বছরের সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণ। বন্দরের বিস্ফোরণের আওয়াজ পুরো দেশ জুড়ে শোনা গিয়েছে। শুধু তাই নয়, পূর্ব ভূমধ্যসাগরীয় দ্বীপ সাইপ্রাসের ২৪০ কিলোমিটার (১৫০ মাইল) দূরে নিকোসিয়া পর্যন্ত শোনা গিয়েছে। লেবাননের রাজধানী বেইরুটে দুটি বিশাল বিস্ফোরণ ঘটে। কমপক্ষে ৭০ জন নিহত হয়েছেন এবং কয়েক হাজার মানুষ আহত হয়েছেন। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ধ্বংসস্তূপ।

Related Articles