দেশনিউজ

যুবরাজ সিং-এর বিরুদ্ধে মামলা, কি করলেন ঐতিহাসিক বিশ্বকাপ জয়ী প্রাক্তন ক্রিকেট স্টার

Advertisement
Advertisement

২০১১ সালে প্রায় ২৩ বছর পর ভারতের ঐতিহাসিক ক্রিকেট বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক প্রাক্তন তারকা যুবরাজ সিং এবার এবার আইনি সমস্যায় জড়ালেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠল ‘জাতিবিদ্বেষী’ মন্তব্য করার। এই ঘটনায় এক ব্যক্তি হরিয়ানার হিসার থানায় অভিযোগ দায়ের করলেন। একইসঙ্গে যুবরাজের বিরুদ্ধে আরও একাধিক ধারায় মামলা রুজু করেছেন অভিযোগকারী। উল্লেখ্য, কয়েক বছর আগে ক্রিকেটকে বিদায় জানানোর পর তেমন কোনও সমস্যায় জড়ায়নি যুবরাজের নাম। এই প্রথম এমন ঘটনা ঘটল। যদিও যুবরাজের কাছ থেকে এর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সূত্রে জানা গেছে, ঘটনার সূত্রপাত ২০২০ সালের জুন মাসে। রোহিত শর্মার সঙ্গে ইনস্টাগ্রামে আড্ডা দেওয়ার সময় যুজবেন্দ্র চাহালের টিকটক ভিডিও বানানোর প্রসঙ্গে কথা বলছিলেন যুবরাজ। তখনই ঠাট্টা করে চাহালকে জাতপাত তুলে কিছু মন্তব্য করেন তিনি। যুবরাজের সেই মন্তব্য নিয়ে সেই সময়ও বিতর্কও হয়েছিল। পরবর্তীকালে তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছিলেন যুবরাজ।

পরবর্তীকালে তিনি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন, “আমি জাতি, ধর্ম, বর্ণ বা লিঙ্গের ব্যাপারে কোনও রকম ভেদাভেদ মানি না। মানুষের ভালোর জন্যে সারাজীবন কাজ করার চেষ্টা করেছি। আমার কথায় কিছু মানুষের খারাপ লেগেছে এটা বুঝতে পেরেছি। যদি অনিচ্ছাকৃত ভাবে কাউকে কখনও আঘাত করে থাকি তার জন্যে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।”

এই ঘটনার জেরেই এবার মামলা দায়ের করলেন রজত কলসন নামের এক ব্যক্তি। জানা গেছে, যুবরাজের বিরুদ্ধে আইপিসির ১৫৩, ১৫৩এ, ২৯৫, ৫০৫ ধারায় মামলা রুজু করা হয়েছে। অভিযোগকারী দাবি করেছেন, যুবরাজের মত তারকারা প্রকাশ্যে দলিতদের নিয়ে অশ্লীল মন্তব্য করলে তা সমাজে গভীর প্রভাব ফেলবে, এর ফলে দলিতদের সম্মান রক্ষা ও অধিকার রক্ষার আন্দোলন আরও পিছিয়ে পড়ে। নিজের বিরুদ্ধে এই একাধিক মামলার পরিপ্রেক্ষিতে যুবরাজ সিং কী ব্যবস্থা নেন, সেটাই দেখার বর্তমানে।  

Related Articles