×

হাওড়া থেকে চালু হতে চলেছে বিলাসবহুল ‘বন্দে ভারত’ এক্সপ্রেস, জেনে নিন কোন কোন রুটে চলবে এই ট্রেন

কলকাতা থেকে এবার এই ট্রেনে ভারতের যেকোন প্রান্তে বেড়াতে যেতে পারবেন সকল বাঙালিরা

এবার ভারতের বিভিন্ন প্রান্তে যাওয়া খুবই সহজ হয়ে যাচ্ছে ‘বন্দে ভারত’ এক্সপ্রেসের মাধ্যমে। সমুদ্র হোক বা পাহাড় সব জায়গাতেই এই বিশেষ ট্রেনের মাধ্যমে আপনি যেতে পারেন। হাওড়া স্টেশন থেকে চালু হচ্ছে বিলাসবহুল ‘বন্দে ভারত’ এক্সপ্রেস। এই বিষয়ে রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে ইতিমধ্যেই হাওড়া থেকে তিনটি রুটের জন্য ‘বন্দে ভারত’ এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পশ্চিমবঙ্গ থেকে বহু মানুষ উত্তরবঙ্গ এবং ওড়িশা প্রত্যেক বছর বেড়াতে যান। তাদের জন্য সুখবর, কারণ নিউ জলপাইগুড়ি এবং পুরীর সমুদ্রসৈকত এছাড়া ঝাড়খণ্ডের রাঁচীতে যাওয়ার জন্য এই ট্রেন আপনি ব্যবহার করতে পারবেন। এর আগে পুরী যাওয়ার জন্য শতাব্দী এক্সপ্রেসের উপর নির্ভর করতে হতো যাত্রীদের। তবে সেই জায়গাই এবার নিতে চলেছে ‘বন্দে ভারত’ এক্সপ্রেস।

জানা গিয়েছে হাওড়া-ভুবনেশ্বর ছাড়াও দিল্লী-চন্ডীগড় এবং দিল্লী-ভোপাল শতাব্দী এক্সপ্রেসগুলোকে বদলে ফেলা হবে এই নতুন ট্রেনে। ইতিমধ্যে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে ৪৪ টি ‘বন্দে ভারত’ ট্রেন তৈরীর চুক্তি করা হয়েছে। এছাড়াও আরও ৫৮ টি ট্রেন টেন্ডারিং প্রসেসে রয়েছে।

তবে ২৭টি রুটেই’বন্দে ভারত’ট্রেন চালানো হবে কিনা এমন কোনো ঘোষণা করা হয়নি। যদিও মনে করা হচ্ছে জনশতাব্দী ও শতাব্দীকে সরিয়ে এই ট্রেন খুব শীঘ্রই আসতে চলেছে।