×

দেশের কোটি কোটি মানুষের অ্যাকাউন্টে টাকা পাঠাবেন সরকার! প্রতিমাসে পেয়ে যাবেন ৫ হাজার টাকা, জানুন কিভাবে

স্বল্প বিনিয়োগেই আপনারা পাবেন সরকারের তরফে পেনশনের সুনিশ্চয়তা

ভারতীয় নাগরিকদের জন্য বার্ধক্যজনিত একাধিক সুবিধাজনিত সরকারি স্কিম পূর্বেও বহুবার নিয়ে এসেছে ভারত সরকার। এই ধরনের সরকারি পরিকল্পনাগুলির আওতায় স্বল্প বিনিয়োগেই পাওয়া যায় অবসরকালীন জীবনের আর্থিক সহায়তা আর সেই ধারা বজায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফে ভারতীয় নাগরিকদের জন্য নিয়ে আসা হল এক দুর্দান্ত স্কিম। যার আওতায় স্বল্প বিনিয়োগেই আপনারা পাচ্ছেন সরকারের তরফে পেনশনের সুনিশ্চয়তা।

কেন্দ্রীয় সরকারের নতুন অটল পেনশন যোজনার আওতায় আপনারা পেয়ে যাচ্ছেন প্রতিমাসে স্বল্প বিনিয়োগে 60 বছর বয়সের পর সুনিশ্চিত পেনশন। নিজের সরকারি একাউন্টে প্রতিমাসে কিছু বিনিয়োগেই হাজার থেকে 5 হাজার টাকার অবসরকালীন জীবনজনিত পেনশন পেয়ে যাবেন। আসুন জেনে নেওয়া যাক,প্রতিমাসে কত টাকা বিনিয়োগে আপনারা পেয়ে যাবেন পেনশনের সুযোগ।

আপনি যদি একজন 18 থেকে 40 বছর বয়সী ব্যক্তি হন এবং আপনার যদি কোন সরকারি ব্যাংক অ্যাকাউন্ট থেকে থাকে তবে আপনি ইনকাম ট্যাক্স আইনের আওতায় 80ccd আয়কর ছাড়ের সুবিধাসহ পেয়ে যাবেন পেনশনের সুযোগ। মূলত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য নিয়ে আসা এই প্রকল্প ভারত সরকারের তরফে পরে প্রতিটি 18 থেকে 40 বছর বয়সী ব্যাক্তির জন্য প্রযোজ্য হয়েছে।

এক্ষেত্রে আপনি যদি এই প্রকল্পের সাথে যুক্ত হতে চান সেক্ষেত্রে 60 বছর বয়স পর্যন্ত 210 টাকা করে মাসিক বিনিয়োগ করতে হবে আপনাকে যার বিনিময়ে 60 বছর বয়সের পর প্রতি মাসে 5000 টাকা পেনশন পাবেন আপনি। এছাড়াও মাসিক 42 টাকা বিনিয়োগে হাজার টাকা,84 টাকা বিনিয়োগে 2000 টাকা,126 টাকা বিনিয়োগে 3000 টাকা এবং 168 টাকা বিনিয়োগে 4000 টাকা পেনশনের সুযোগ রয়েছে!

Related Articles