আন্তর্জাতিকনিউজ

পৃথিবীর দিকে ধেয়ে আসছে তাজমহলের তিন গুণ বৃহদাকার ঝুঁকিপূর্ণ গ্রহাণু, জরুরি সতর্কতা NASA-র

পৃথিবীর দিকে ধেয়ে আসছে এক বিরাট আকারের গ্রহাণু। আগামী 25 শে জুলাই এর মধ্যে পৃথিবীর কাছাকাছি চলে আসবে সে এমন টাই জানাচ্ছে নাসা। যার আকৃতি তাজমহলের তিনগুণ।

গ্রহাণুটির নাম ‘2008 GO20’ যার ব্যাস প্রায় ২২০ মিটার। আগামী 25 জুলাই ভারতীয় সময় ভোর ৩ টে নাগাদ ক্রমানুযায়ী অবস্থান করবে পৃথিবীর নিকটে। সেই সময়ে 2008 GO20’র পৃথিবী থেকে দূরত্ব থাকবে ৪৭ লক্ষ কিলোমিটার। যা পৃথিবী থেকে চাঁদের দূরত্বের প্রায় ১২ গুণ। যদিও জ্যোতির্বিজ্ঞানের পরিমাপে সেই সময় গ্রহাণুটিকে পৃথিবীর নিকটতম বস্তু হিসেবে বিবেচিত করা হবে।

জ্যোতির্বিজ্ঞান পরিমাপ আমাদের প্রত্যাহিক জীবনে পরিমাপের তুলনায় অনেকটা আলাদা। জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে পৃথিবী থেকে ১৯.৪ কোটি কিলোমিটার দূরত্ব পর্যন্ত যে কোনও গ্রহাণু বা অন্যান্য ছোট সৌরজাগতিক বস্তুকে পৃথিবীর নিকটবর্তী বস্তু হিসাবে পরিগণিত করা হয়।

নাসা তরফে স্পেস-রক’টিকে একটি সম্ভাব্য ঝুঁকিপূর্ণ বস্তু হিসাবে চিহ্নিত করা হলেও গ্রহাণুটি পৃথিবীর কক্ষপথ নির্বিঘ্নেই অতিক্রম করবে। নাসার বিবেচনায় দেড়শো মিটারেরও বেশি বড় এবং পৃথিবীর থেকে ৭৫ লক্ষ কিলোমিটারের মধ্যে থাকা বস্তুকে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ ধরা হয়। আর এই সমস্ত ঝুঁকিপূর্ণ বস্তুগুলিকে নাসা বিশেষ গুরুত্বপূর্ন ভাবে নজরে রাখে। কারণ এগুলি কোনও গ্রহের মহাকর্ষীয় টান দ্বারা প্রভাবিত হতে পারে। যার প্রভাবে তাদের কক্ষপথের পরিবর্তনও ঘটতে পারে। আর এই আকারের গ্রহাণু বায়ুমন্ডলে ঢোকার পরেও সম্পূর্ণ ভাবে ধ্বংস নাও হতে পারে।

Tags

Related Articles

Close