আন্তর্জাতিকনিউজ

তীব্র গতিতে ধেয়ে আসছে বিশালাকার গ্রহাণু, পৃথিবীতে ক্ষতির আশঙ্কা কতটা? যা জানাল NASA

Advertisement
Advertisement

বিপদ কেটেও যেন কাটতে চাইছে না। বিপদ নজর যেন গ্রাস করেছে পৃথিবীকে। আম্ফান, করোনার পর নতুন বিপদের কথা শোনালেন বিজ্ঞানীরা। তবে এবার প্রতিপক্ষ কোনো ভাইরাস নয়; এবারের প্রতিপক্ষ গ্রহাণু।

হ্যাঁ। এমনটাই জানাচ্ছেন নাসার বিজ্ঞানীরা। সূত্রের খবর, এই গ্রহাণুটি পৃথিবীর সব চেয়ে কাছে আসবে ২২ ফেব্রুয়ারি। গ্রহাণুটির পৃথিবীতে ধাক্কা মারার কোনও আশঙ্কা নেই বলে জানালেও পরিস্থিতির দিকে তীক্ষ্ণ নজর রাখছে নাসা।

বিজ্ঞানীদের মতে মহাকাশের বিভিন্ন অংশে পৃথিবীর নিকটাঞ্চলে ঘুরে বেড়ায় প্রায় ১৮ হাজার গ্রহাণু। যদিও সেগুলির মধ্যে মাত্র ১৮০০ টি গ্রহাণুই পৃথিবীর জন্য বিপজ্জনক। এই ১৮০০ গ্রহাণুর মধ্যে ১৫০টি অত্যন্ত বিপজ্জনকের তালিকাভুক্ত। বিজ্ঞানীদের দাবি, এই গ্রহাণুগুলি মূলত মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী অংশে বেশি পাওয়া যায়, যার থেকে পৃথিবীর কোনও ক্ষতির সম্ভাবনা নেই।

পৃথিবী থেকে ৩০ হাজার মাইলের মধ্যে থাকার কারণে গ্রহাণুটি NEO (Near Earth Object) গ্রুপের, যার নাম ‘2020 XU6’ (asteroid 2020 XU6)। ধারণা করা হচ্ছে, আকারগত দিক থেকে এই প্রায় ২১৩ মিটার লম্বা গ্রহাণুটি স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ। গ্রহাণুটি এই মূহুর্তে ৩০ হাজার ২৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ধাবমান। যার ফলে এক ঘণ্টার মধ্যে পৃথিবী ভ্রমণের ক্ষমতা রাখে ‘2020 XU6’।

Related Articles