আন্তর্জাতিকনিউজ

তীব্র গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল বড় গ্রহাণু, সতর্কতা নাসার

এটি ২৪০৪৬ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে পৃথিবীর দিকে এগিয়ে আসছে৷

Advertisement
Advertisement

ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিরাট এক গ্রহাণু। NASA জানিয়েছে, 2020 RK2 নামের একটি অ্যাস্টোরয়েড অত্যন্ত দ্রুতগতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে৷ আর চলতি মাসে অর্থাৎ অক্টোবরেই পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে৷ এটি ২৪০৪৬ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে পৃথিবীর দিকে এগিয়ে আসছে৷ এই বিশাল গ্রহাণুর ব্যাস ৩৬ থেকে ৮১ মিটার৷ পাশাপাশি এটা চওড়ায় ১১৮ থেকে ২৬৫ ফিট হতে পারে৷ এই গ্রহাণু পৃথিবীর একদম কাছ দিয়ে যেতে পারে। তাই বিজ্ঞানীরা কড়া নজর রাখছেন।

NASA এটাও জানিয়েছে, পৃথিবী থেকে এই অ্যাস্টোরয়েডকে দেখা যাবে না৷ তবে ইস্টার্ন জোনের সময়ের হিসেব অনুযায়ী দুপুর ১ টা ১২ মিনিটে , ব্রিটেনের সময় অনুযায়ি সন্ধ্যা ৬টা বেজে ১২ মিনিটে পৃথিবীর কান ঘেঁষে যাবে এই গ্রহাণু৷ আর এই গ্রহাণুটি মারাত্মক গতিতে পৃথিবীর ২,৩৭৮, ৪৮২ মাইল দূর থেকে বেরিয়ে যাবে।

বিজ্ঞানীরা এই গ্রহাণু ছাড়াও আগামী দিনে আর কি কি গ্রহাণু আসতে পারে, তার সম্পর্কে বিস্তারিত বর্ণনা দিয়েছেন। ২০২০ থেকে ২০২৫ -র মধ্যে 2018 VP1 পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে। এছাড়া ১৭৭ ফুট Asteroid 2005 ED224 ২০২৩ থেকে ২০২৪-র মধ্যে পৃথিবীর কাছ দিয়ে যাবে৷ নাসার মতে, সামনের ১০০ বছরে অন্তত ২২ টি মহাজাগতিক পিণ্ডের সঙ্গে পৃথিবীর সংঘর্ষের সম্ভাবনা থেকে যাচ্ছে।

Related Articles