আন্তর্জাতিকনিউজ

চীনে ১০ লক্ষ মুসলিমের ‘ধর্মত্যাগ’, ধ্বংস করা হয়েছে হাজার হাজার মসজিদ! ফাঁস হল চাঞ্চল্যকর তথ্য

গতবছরই বেশিরভাগ মন্দির ধ্বংস করা হয়েছে। প্রায় ৮৫০০ মসজিদ ধ্বংস করা হয়েছে গতবছরে।

চীনের বিরুদ্ধে এবার মুসলিমদের সাথে অনাচারের অভিযোগ উঠল। শিনজিয়াং প্রদেশে কয়েক হাজার মসজিদ ধ্বংস করেছে চীন। শুধু তাই নয়, মুসলিমদের উপর চাপ দিয়ে তাঁদের ধর্মান্তরিত করার অভিযোগও উঠেছে চীনের বিরুদ্ধে। এমনই দাবি করেছে অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের রিপোর্টে। স্যাটেলাইট থেকে সেই ছবি ধরা পড়েছে। এই স্যাটেলাইটের থেকে প্রাপ্ত ছবি অনুযায়ী ASPI রিপোর্ট বলছে, প্রায় ১৬,০০০ মসজিদ ধ্বংস করা হয়েছে।

গতবছরই বেশিরভাগ মন্দির ধ্বংস করা হয়েছে। প্রায় ৮৫০০ মসজিদ ধ্বংস করা হয়েছে গতবছরে। কাশগড়ের মতো এলাকার বাইরে বেশিরভাগ মসজিদ ধ্বংস করা হয়েছে। এছাড়া উইঘুর ও তুর্কিকভাষী ১০ লক্ষেরও বেশি মুসলিমকে রাখা হয়েছে ডিটেনশন ক্যাম্পে, এদেরকে চাপ দিয়ে ধর্মান্তরিত করে হয়েছে। তবে বেশ কয়েকটি মসজিদ এখনও অক্ষত রয়েছে। যদিও সেগুলির চূড়া ও গম্বুজ সরিয়ে দিয়েছে চীনা সরকার।

১৯৬০ সালে সাংস্কৃতিক বিপ্লবের জেরে চিনে জাতীয়তাবাদী চেতনার উত্থান হয়েছিল। সেই থেকে এখন সর্বনিম্নে ঠেকেছে মুসলিমদের সংখ্যা। তবে এই অভিযোগের ভিত্তিতে চীন অবশ্য দাবি করেছে শিনজিয়াঙের বাসিন্দাদের পূর্ণ ধর্মীয় স্বাধীনতা রয়েছে। চীন বলেছে, মসজিদ ভাঙা হলেও গির্জা ও বৌদ্ধমঠে হাত দেয়নি প্রশাসন। উল্লেখ্য, গবেষণা বলছে, এখনও ১৫,৫০০ অক্ষত ও ভগ্নপ্রাপ্ত মসজিদ রয়েছে শিনজিয়াঙে।