আন্তর্জাতিকনিউজ

একেই বলে দেশপ্রেম! বন্দুক হাতে সীমান্ত রক্ষায় যুদ্ধে নামছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী

গত বেশ কয়েকদিন ধরে আর্মেনিয়া এবং আজারবেইজান মধ্যে ভয়ঙ্কর যুদ্ধ চলছে।

দেশপ্রেম কি? দেশের প্রতি ভালোবাসার জন্য কি করা যেতে পারে তা প্রমান করে দিল আর্মেনিয়া। সেই দেশের পরিস্থিতি ভালো নয়। গত বেশ কয়েকদিন ধরে আর্মেনিয়া এবং আজারবেইজান মধ্যে ভয়ঙ্কর যুদ্ধ চলছে। আর এবার সেই যুদ্ধে সামিল হতে চলেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের স্ত্রী অ্যানা হাকোবিয়ান।

দেশকে শত্রুর হাত থেকে বাঁচানোর জন্য এবার তিনি প্রশিক্ষণ নিতে শুরু করেছেন। গত সেপ্টেম্বর মাসের ২৭ তারিখ থেকে নাগর্নো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে লড়াই শুরু করছে আর্মেনিয়া ও আজারবাইজান। বর্তমানে উত্তেজক পরিস্থিতি সেখানে। বহু সৈনিক নিহত হয়েছে। দুইদেশের শান্তি ফেরাতে বিদেশমন্ত্রীদের সঙ্গে আলাদাভাবে ওয়াশিংটনে বৈঠকে বসেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। কিন্তু সেই চেষ্টা সফল হয়নি। যুদ্ধ আরও জোরদার শুরু হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন যে এই যুদ্ধের ফলে এপর্যন্ত প্রায় ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর এই পরিস্থিতিতে গত ২৭ শে অক্টোবর থেকে সেনা প্রশিক্ষণে যোগ দিয়েছেন আন্না হাকোবায়ান। কারাবাগ রক্ষা করার জন্য যে মহিলা দল নিয়োজিত রয়েছে, তাদের সঙ্গেও যোগ দিতে চলেছেন ৪২ বছরের আন্না। আর তাঁর সেই প্রশিক্ষণের ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। আর তাঁর এই কর্মকান্ড সব জায়গাতে প্রশংসিত হয়েছে।

একটি ফেসবুক পোস্টে তিনি জানিয়েছেন যে এখন তিনি একটি সেনাঘাঁটিতে ১২ জন মহিলা সৈনিকের সঙ্গে প্রশিক্ষণ গ্রহণ করছেন। আর অল্প কয়েকদিনের মধ্যেই ফ্রন্টের উদ্দেশে রওনা দেবেন। তিনি বলেছেন, “আমাদের সম্মান ও মাতৃভূমি কোনওটাই শত্রুর হাতে তুলে দেব না।”

Tags

Related Articles

Close