টেক নিউজনিউজ

Iphone-এর পর এইবার Icar! দুর্দান্ত ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে Apple

Apple INC ফোন নিয়ে মানুষের ক্রেজ কম নয়। আর এবার সেই কোম্পানি নিয়ে আসতে চলেছে ইলেকট্রনিক বাহন, এমনটাই পরিকল্পনা নিয়ে আলোচনা চলছে। প্রতিবেদনে প্রকাশিত হয়েছে ইলেকট্রনিক বাহন এর ব্যাটারি সম্পর্কে Apple INC আলোচনা করছে চীনের CATL এবং BYD-এর সাথে। তবে এখনো প্রাথমিক পর্যায়তেই রয়েছে বিষয়টি। অনেকের মতেই Apple, CATL বা BYD-র সাথে আদেও চুক্তি করবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

একটি রিপোর্টের মাধ্যমে জানা গিয়েছে, Apple আসন্ন বাহনের ব্যাটারি সরবরাহ করতে যে সমস্ত সংস্থাগুলি এগিয়ে এসেছে তাদেরকে Apple শর্ত হিসাবে জানিয়ে দিয়েছে তাদের যুক্তরাষ্ট্রে উৎপাদন সুবিধা গ্রহণ করতে হবে। আলোচনায় রয়েছে Tesla INC য়ের সঙ্গে জড়িত বড় বড় কারখানা গুলির ব্যাটারি সরবরাহ করা CATL, ওয়াশিংটন এবং বেইজিংয়ের মাঝে রাজনৈতিক চাপানউতোরে কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র কারখানা তৈরি করতে গররাজি তারা।

আলোচনা চলার খবর আসলেও, Apple এর পক্ষ থেকে তাদের যানবাহন পরিকল্পনা সম্পর্কে কোন রকম বক্তব্য রাখা বা ঘোষণা করা হয়নি। আর যার কারণেই বিশ্বের বৃহত্তম যানবাহনের ব্যাটারি প্রস্তুতকারক সংস্থা CATL এর কাছ থেকেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গত সপ্তাহে রাইটার্স তরফে জানা গিয়েছে CATL তাদের উৎপাদন দ্রুতগতিতে করার জন্য সাংহাইতে একটি নতুন যানবাহন ব্যাটারি প্লান্ট তৈরি করার পরিকল্পনা করছে। এছাড়াও বেশ কয়েকটি ব্যাটারি প্রস্তুতকারী কম্পানি ব্যাটারির জন্য বিশ্বব্যাপী বাড়তি চাহিদা মেটানোর জন্য উৎপাদন প্রক্রিয়া বাড়িয়ে তুলতে শুরু করেছে।

Tags

Related Articles

Close