×

একেই বলে মোক্ষম জবাব! ইংরেজিতে পাশ করে এই সাবজেক্টে অনার্স নিয়ে কলেজে ভর্তি হলেন ‘আমরেলা গার্ল’ সুদীপ্তা

ইংরেজিতে পাস নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করেছেন সুদীপ্তা

মাস কয়েক আগে উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণার পর মনের মত আশানুরুপ রেজাল্ট না হওয়ায় আন্দোলনে নেমেছিল নদীয়ার সুদীপ্তা বিশ্বাস ও তার সঙ্গীরা। আর সেই আন্দোলনই যেন তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়। দ্বাদশ শ্রেণির এই ছাত্রীকে আন্দোলনরত অবস্থায় এক সাংবাদিকের পক্ষে প্রশ্ন করা হয় আমব্রেলা বানান সম্পর্কে। যার উত্তরে “Amrela” বলেন সুদীপ্তা আর তারপরই সরাসরি মিডিয়াজুড়ে উঠেছিল ছি ছি রব।

একজন দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থী হওয়া সত্বেও বানান ভুল গলায় সরাসরি সোশ্যাল মিডিয়া জুড়ে সুদীপ্তাকে নিয়ে হাসির রোল ওঠে। কেউ বানায় মিম তো কেউ তার পরিবারকে পর্যন্ত আক্রমণ করতে ছাড়ে না। এমনকি এই আক্রমণের রেশ পৌঁছায় বাস্তব জীবনেও। পরিস্থিতি এতটাই কঠিন হয়ে পড়ে যে শেষপর্যন্ত আত্মহত্যার পথ বেছে নিতে চায় সুদীপ্তা। তবে পরিবার পাশে থাকায় সে যাত্রায় বেঁচে যায় সে।

সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সুদীপ্তার বাবা মেয়ের মানসিক অবস্থার কথা তুলে ধরে সোশ্যাল মিডিয়ার ট্রোলিং বন্ধ হওয়ার জন্য আর্জি করেন। তবে ধীরে ধীরে শান্ত হয় পরিবেশ বর্তমানে ট্রোলিং এর আওতা থেকে চিরতরে হারিয়ে গিয়েছে সে তবে কোথাও না কোথাও যোগ্য জবাব দিতে সমর্থ হয়েছেন তিনি। ভাবছেন কি করে? আজ্ঞে, ইংরেজিতে পাস নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করেছেন সুদীপ্তা। রাষ্ট্রবিজ্ঞানে অনার্স নিয়ে ভর্তি হয়েছেন কলেজেও!

উচ্চমাধ্যমিকে আশানুরূপ ফল না হলে ছাত্রছাত্রীরা রিভিউর সুযোগ পায় আর সেই রিভিউ করে ইংরেজিতে পাস নম্বর মিলেছে তার। অতঃপর নিজের মন মতো রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্ট নিয়ে ভর্তি হয়েছেন কলেজে। স্বাভাবিকভাবেই এই খবর সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়তেই সমালোচকেরা মুখে কুলুপ এটেছেন। কেননা হাজারো ট্রোলিং মুখ বুজে সহ্য করার পর অবশেষে সমালোচকদের মোক্ষম জবাব দিতে সমর্থ হয়েছে দ্বাদশ শ্রেণীর এই ছাত্রী!