দেশনিউজ

বাইক ও স্কুটার চালকদের জন্য নতুন নিয়ম চালু করল কেন্দ্র সরকার, না মানলেই মোটা অঙ্কের জরিমানা

সরকারি রিপোর্ট অনুযায়ী, আমাদের দেশে প্রতি বছরে ১ কোটি ৭০ লক্ষ হেলমেট তৈরি হয়।

যতই বিধিনিষেধ লাগু করা হোক না কেন বাইক দুর্ঘটনার খবর দিনদিন বেড়েই চলেছে। আর এবার এই দুর্ঘটনা কমানোর জন্যই কেন্দ্রের তরফ থেকে জারি করা হল নতুন নির্দেশিকা। সড়ক ও পরিবহণ মন্ত্রকের নির্দেশিকা এবার থেকে বাইক চালকদের পথে নামতে হলে পরতে হবে এক বিশেষ হেলমেট। আর না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা।

এই বিশেষ হেলমেট হল ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড বা বিআইএস ছাপ দেওয়া হেলমেট। এর পাশাপাশি কেন্দ্র এটাও জানিয়েছে যে অন্য হেলমেট তৈরি বা বিক্রি করাও যাবে না। সরকারি রিপোর্ট অনুযায়ী, আমাদের দেশে প্রতি বছরে ১ কোটি ৭০ লক্ষ হেলমেট তৈরি হয়। এরপর থেকে অন্য সমস্ত হেলমেট উৎপাদনবন্ধ হয়ে যাবে। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, বিআইএস হেলমেট ছাড়া অন্য কোনও হেলমেট কোনও পক্ষই ব্যবহার করতে পারবে না।

আগামী বছর অর্থাৎ ২০২১ সালের জুন মাসের মধ্যেই দেশে অন্য সব হেলমেট উৎপাদন বন্ধ করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। উল্লেখ্য,সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সড়ক নিরাপত্তার বিষয়ে একটি কমিটি গঠিত হয়েছিল। সেই কমিটির প্রস্তাব সে সময় গ্রহণ করে মন্ত্রক। আর ওই প্রস্তাবেই বিআইএস হেলমেটের জন্য সুপারিশ করা হয়েছে। এই হেলমেট ওজনে হালকা, অনেক বেশি নিরাপদ বলেও জানানো হয়েছে।

Tags

Related Articles

Close