দেশনিউজ

বাজেট ২০২১ : মূল‍্যবৃদ্ধি মদ ও মোবাইলের, দেখে নিন দাম কমল কোন কোন পণ্যের

Advertisement
Advertisement

ভারতীয় অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে কোভিড পরিস্থিতি। টাকার জোগান বাড়ানো দরকার ধুঁকতে থাকা বাজারকে চাঙ্গা করতে। সে কথা মাথায় রেখেই হয়তো এবার কর ছাড়া পেতে পারেন মধ্যবিত্তরা বলে মনে করেছিলেন অনেকে। কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ হাঁটলেন না সে পথে। বরং প্রবীণরা পেলেন আয়করের সুবিধা। তবে তাও আবার শর্তসাপেক্ষে। এদিক আবার এগ্রিকালচারাল ইনফ্রাস্ট্রাকচর অ্যান্ড ডেভলপমেন্ট সেস বসল বহু পণ্যের উপর। ফলে বহু পণ্যের মূল্যবৃদ্ধির আশঙ্কা বাড়ল বাজেট পেশের পর।

সোমবার করোনা পরিস্থিতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাধারণ বাজেট (Union Budget 2021) পেশ করলেন। কিন্তু কার্যত হতাশ আমজনতা বাজেট পেশের পর। আয়করে ছাড়ের ঘোষণার জন্য সকলেই অপেক্ষা করছিলেন। তবে কর কাঠামো অপরিবর্তিত রইল। কেবল ৭৫ বছরের ঊর্ধ্বের প্রবীণরা আয়করে সুবিধা পেলেন। এই বয়সী নাগরিকদের মধ্যে আয়কর রিটার্ন ফাইল করতে হবে না, কেবল যাঁরা পেনশনভোগী ও সুদের টাকায় দিন কাটান। কিন্তু বাজারে টাকার জোগান কতটা বাড়বে তা নিয়ে প্রশ্ন থেকেই গেল কেন্দ্রের এই পদক্ষেপের পর। তবে শেয়ার ক্ষেত্র থেকে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড থেকে টিডিএস কাটা হবে না আয় বাড়াতে। ছাড় মিলছে গৃহঋণের ক্ষেত্রেও।

কীসের দাম বাড়ল আর কীসের দাম কমল তার দিকে নজর থাকে আমজনতার বাজেট পেশের পর। সেই তালিকায় এবার দাম বাড়ছে মদ, মোবাইল, মুসুর-ছোলার ডাল, ভোজ্য তেল, আপেল, বিদেশি তুলো, রাসায়নিক, ইলেকট্রনিক পার্টস, গাড়ির যন্ত্রাংশের। আবার দাম কমছে লোহা, তামা, কাঁসা, সার, শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের।

কেন্দ্রীয় সরকার স্বাস্থ্যখাতে বিপুল টাকা খরচ করেছে মহামারী পরিস্থিতিতে। এদিকে ঘাটতি বাড়়ছে কোষাগারে। পরিস্থিতি সামাল দিতে সেস চাপানো হয়েছে বিভিন্ন পণ্যের উপর। পেট্রোল, ডিজেল, মদ, ডালের উপর কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসানো হয়েছে। প্রতি লিটার ডিজেলের উপর সেস বসেছে ৪ টাকা আর পেট্রলে আড়াই টাকা। স্বাভাবিকভাবেই পেট্রোপণ্যের দামের উপর এর সরাসরি প্রভাব পড়তে পারে। নিত্য প্রয়োজনীয় ও খাদ্য সামগ্রীর উপর তার প্রভাব পড়বে পেট্রোপণ্যের দাম বাড়লে। তাই আশঙ্কা থেকেই যাচ্ছে মূল্যবৃদ্ধির। তবে সরকারের দাবি, এক্সাইজ কর কমানো হয়েছে পেট্রল-ডিজেলের উপর। তাই দাম বাড়বে না এগুলির।

Related Articles