×

প্রতিমাসে নিশ্চিত পাবেন ৪,৯৫০ টাকা, বিয়ের পর খুলুন এই বিশেষ অ্যাকাউন্ট

বর্তমান সময়ে মানুষ উপার্জনের পাশাপাশি বিনিয়োগের দিকটিকেও গুরুত্ব দিচ্ছেন। ইতিমধ্যেই আমাদের সামনে একাধিক স্কিম উঠে এসেছে যেখান থেকে ভালোরকম রিটার্ন পাওয়া যায়। তবে যেখানে রিটার্নের পরিমাণ বেশি সেখানে রয়েছে ঝুঁকিও। সেই চিন্তা করে অনেক মানুষই বিনিয়োগের থেকে পিছিয়ে আসেন। তবে এই পরিস্থিতিতে পোস্ট অফিসের তরফ থেকে এমন একটি স্কিম আনা হয়েছে যেখানে দুর্দান্ত রিটার্ন পাওয়া যাবে।

স্বামী-স্ত্রী মিলে যদি বিনিয়োগ করেন সেখানে ভালো রকম রিটার্ন পাওয়া যাবে এই স্কিমের মাধ্যমে। যার নাম ‘পোস্ট অফিস মান্থলি সেভিংস স্কিম'(Post Office Monthly Savings Scheme)। যেখানে স্বামী-স্ত্রী মিলে দু’জনে বছরে ৫৯ হাজার ৪০০ টাকা আয় করতে পারবেন। প্রথমে ১,০০০ টাকা দিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। স্বামী-স্ত্রীর সুবিধা পেতে হলে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারেন। এবার সেই অ্যাকাউন্টে ৯ লাখ টাকা বিনিয়োগ করলে বিভিন্ন সুবিধা পাবেন।

সিঙ্গেল অ্যাকাউন্টে যদি ৪.৫ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে ৬.৬ শতাংশ সুদের হারে মাসে ২,৪৭৫ টাকা পাবেন। ৫ বছরে এই সুদের পরিমাণ হবে ১ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা। আর যদি জয়েন্ট অ্যাকাউন্টে ৯ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে বছরে পাবেন ৫৯ হাজার ৪০০ টাকা। সেদিক দিয়ে প্রতি মাসে সুদ পাবেন ৪,৯৫০ টাকা। যদি ১-৩ বছরের মধ্যে টাকা তুলে নেন তাহলে মোট জমার থেকে ২ শতাংশ কেটে নেওয়া হবে।

৩ বছর পর সেই টাকা তুললে জমা পরিমাণের ১ শতাংশ কেটে নেওয়া হবে। আর যদি আপনি ৫ বছর পর্যন্ত টাকা রেখে দিতে পারেন তাহলে প্রতি মাসে ২,৫০০ টাকার মতো সুদ পাবেন। তাহলে আর দেরী কীসের এক্ষুনি বিনিয়োগ করুন এই স্কিমে।