×

Russia-Ukraine War: দেশকে বাঁচাতে যুদ্ধে যাচ্ছেন বাবা, ছোট্ট মেয়ের আকুতি নাড়া দিল বিশ্বকে

দেশটির বাসিন্দা থেকে সরকার কেউই আসন্ন এই যুদ্ধের টেরটিও পাননি! ইউক্রেনের ওপর আচমকাই আঘাত হানার পর রুশ সেনাবাহিনীর বর্তমানে এগিয়ে চলেছে কিয়েভের প্রশাসনিক ভবনের দিকে। তাই মাতৃভূমিকে রক্ষার্থে রণকৌশল তৈরিতে উঠে পড়ে লেগেছেন ইউক্রেনের সেনাবাহিনী থেকে প্রশাসন। আর এই উত্তেজনাপূর্ণ পরিবেশে লাগাতার ভাইরাল হয়ে চলেছে যুদ্ধ দমনকারী অসংখ্য ছবি এবং ভিডিও।

সম্প্রতি শত শত মাইল দূরের এমনই এক হৃদয়বিদারক ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ার আনাচে-কানাচে। ভিডিওটিতে গোলাপি জ্যাকেট পরিহিত পুতুল পুতুল এক মেয়েকে তার যুদ্ধে প্রস্থানকারী পিতাকে জড়িয়ে ধরে ফুঁপিয়ে কাঁদতে দেখা যাচ্ছে। বয়স 7 কিংবা 8 এর সেই মেয়ের চোখে বাবাকে হারিয়ে ফেলার এক অদ্ভুত অজানা আতঙ্ক ফুটে উঠেছে। প্রস্থানকালে বাবা-মেয়ের এই সাক্ষাতের দৃশ্য নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে।

ছোট্ট মেয়েটির বাবা ইউক্রেনের এক সেনা জওয়ান। তাই মাতৃভূমি ওপর ঘনিয়ে আসা এই বিপদের দিনে পরিবার এবং পরমস্নেহের কন্যাকে ছেড়ে যুদ্ধক্ষেত্রে যাবার প্রস্তুতি নিতে হয়েছে তাকে। ভিডিওটিতে ছোট্ট সেই একরত্তি মেয়ের চোখের ভাষাতেই ফুটে উঠেছে “বাবা কবে ফিরে আসবে?” এই প্রশ্ন। তবে চোখের পরিভাষাকে মুখে ব্যক্ত করতে অপারক সে।

অন্যদিকে বাবাও তার প্রাণপ্রিয় মেয়েকে ফিরে আসার পথ চেয়ে বসে থাকার জন্য আশ্বস্ত করতে পারেননি কেননা সেই উত্তর হয়তো তার কাছেও অধরা। কিয়েভের এই হৃদয়বিদারক দৃশ্য কোন এক জনৈক ব্যক্তির ক্যামেরাবন্দি হয়ে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বের আনাচে-কানাচে। বাবা মেয়ের এই হৃদয়বিদারক দৃশ্য দেখে চোখের কোনে জল এসেছে নেটিজেনদের। কেননা ইউক্রেনিয়ান এই সেনানী কি তার আদরের মেয়ের কাছে আদেও ফিরে আসতে পারবেন সেই প্রশ্নের উত্তর হয়তো সকলেরই অজানা!