×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

শত্রু দমনে কোমর বেঁধে নামছে ভারত, নৌবাহিনীতে যুক্ত হল অত্যাধুনিক শক্তিশালী এই রণতরী

ভারত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তায় ইতিমধ্যেই বিভিন্ন দেশের প্রায় ১৩০ টিরও বেশি রণতরী মোতায়েন করা হয়েছে। বিশেষজ্ঞদের ধারণা যুদ্ধের দামামা বাজতে চলেছে। তাই ভারতও নিজেদের সেনাবাহিনীকে শক্তিশালী করার পথে এগোচ্ছে। তাঁর অংশ হিসেবে এবার নৌবাহিনীকে শক্তিশালী করে তোলার কাজ চলছে। সেই কাজে এবার এগিয়ে এল কোলাকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড বা GRSE Ltd.

গত তিনবছর ধরে GRSE দেশীয় প্রযুক্তিতে প্রায় ২০ হাজার কোটি অর্থের বিনিময়ে উচ্চমানের, উন্নততম ও অত্যাধুনিক 17-A ‘নীলগিরি’ শ্রেণীর রণতরী নির্মাণের কাজ করছিলো। সোমবার নৌবাহিনীর হাতে সেই রণতরী তুলে দেয় তাঁরা।

কোলকাতায় এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। প্রসঙ্গত দেশের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল রাওয়াত CDS হওয়ার পর এই প্রথম বাংলায় আসেন বিপিন রাওয়াত৷ সোমবার বেলা ১২ টা নাগাদ গার্ডেনরিচ শিপবিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডতে কর্তাদের সাথে নৌবাহিনীর অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরাও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন৷

মূলত তিন ধরণের রণতরী ব্যবহার করে ভারতীয় নৌবাহিনী; ডেসট্রয়ার, ফ্রিগেটস এনং করভেটস৷ ফ্রিগেটস মূলত রসদ নিয়ে যাওয়া, ক্লোজ রেঞ্জে শত্রু জাহাজ ও সাবমেরিনে আঘাত হানার কাজ করে৷ ভারতে ১৩টি ফ্রিগেটস আছে৷ নতুন এই রণতরী এই ‘ফ্রিগেটস’ শ্রেণীর। ফলে এই মুহূর্তে সংখ্যা বেড়ে হল ১৪ টি৷ তিনটি ক্লাস এর ফ্রিগেটসের মধ্যে প্রজেক্ট 17-A হল শিবালিক ক্লাসের ফ্রিগেটস৷