দেশনিউজ

আগামী ৩-৪ দিনের মধ্যে বড়সড় ভূমিকম্পে কাঁপবে ভারতের এইসব অংশ, আগামবার্তা আবহাওয়াবিদের

আগামী ৩-৪ দিনের মধ্যে এই বড় ভূমিকম্প হবার সম্ভাবনা রয়েছে।

২০২০ সালটা একেবারেই ভালো নয়, চারিদিকে খালি একটার পর একটা দুঃসংবাদ আসছে। তার উপর করোনার দাপট তো রয়েছেই। এইবছর ভারতের বেশ কিছু রাজ্যে একাধিকবার ভূমিকম্প অনুভূত হয়েছে। যদিও রিখটার স্কেলে সেই ভূমিকম্পের তীব্রতা মারাত্মক ছিল না। তবে এবার ফের ভূমিকম্পের প্রবল সম্ভাবনার কথা শোনালেন আবহাওয়াবিদ, ভূমিরূপ তত্ত্ববিদ ডক্টর সুজীব কর। আর আগামী ৩-৪ দিনের মধ্যে এই বড় ভূমিকম্প হবার সম্ভাবনা রয়েছে।

তিনি জানিয়েছেন, বর্তমানে আফ্রিকান প্লেট এবং indo-australian প্লেট দুটির অবস্থান দেখলে মনে হচ্ছে, আগামী ৩-৪ দিনের মধ্যে বড় ভূমিকম্প হতে পারে উত্তর-পূর্ব ভারত কিংবা উত্তর ভারতে। অবশ্য এই ভূমিকম্পের কারণ সম্পর্কেও তিনি জানিয়েছেন। তিনি বলেছেন যে গত কয়েকদিন ধরে ভূমিকম্প হচ্ছে আফ্রিকান প্লেটে। আর এরফলে এই প্লেট আরও বেশি করে প্রসারিত হচ্ছে। কয়েকদিন আগেই তাজাকিস্থানে ভূমিকম্প হয়েছিল। সেই কম্পনের তীব্রতা ছিল ৫-র উপরে।

তবে শুধু আফ্রিকান প্লেট নয়, ইন্দো – অস্ট্রেলিয়ান প্লেটেও ভূমিকম্প অনুভূত হয়েছে। আর এর ফলে ইন্দো অস্ট্রেলিয়ান প্লেটটিও প্রসারিত হচ্ছে। আবহবিদরা জানিয়েছেন যে যখন এই দুটি প্লেট একই সঙ্গে প্রসারিত হয়, তখনই ভূমিকম্পের সম্ভাবনা বেড়ে যায় হিমালয় পার্বত্য অঞ্চলে। এরফলে অবনমিত হয়ে যায় নর্থইস্ট ইন্ডিয়ার প্লেট। আর তাই উত্তর পূর্ব ভারত এবং উত্তর ভারতে বড়সড় ভূমিকম্প হবার আশঙ্কা থাকে।

আর বর্তমান পরিস্থিতি দেখে ডক্টর কর মনে করছেন যে উত্তর পূর্ব ভারত এবং উত্তর ভারতে খুব শীঘ্রই বড় ভূমিকম্প হতে পারে। আর রিখটার স্কেলে সেই কম্পনের তীব্রতা ৫-র উপরে পৌঁছাতে পারে।

Tags

Related Articles

Close