১লা অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই ৮টি নিয়ম! বড় প্রভাব পড়বে স্বাভাবিক জনজীবনে

সরকারি নিয়মের বদল হতে চলেছে..জানেন কি সেই খবর? মাঝেমাঝেই সরকারি নিয়মের বদল ঘটতে দেখা যায় কিন্তু সেবিষয়ে জানা না থাকলে অনেকসময় বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। তাই আজকে পুজোর আগে এমনই প্রয়োজনীয় খবর নিয়ে এসেছি আমরা।

সাম্প্রতিক পাওয়া তথ‍্য অনুসারে কিছু সরকারি নিয়মের বদল হতে চলেছে শীঘ্রই। আগামী 1লা অক্টোবর থেকেই সম্ভবত জারি হবে সেসব নিয়ম।

চলুন জেনে নিন 1লা অক্টোবর থেকে কি কি নিয়মের পরিবর্তন হচ্ছে-

1)আধার প‍্যান লিঙ্ক- কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বারবার প‍্যান ও আধারের সংযোগের জন্য সময়সীমা বাড়ানো হয়েছে। কিন্তু যারা এখনো পর্যন্ত আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করেননি তাদের জন‍্য বড়োসড়ো ধাক্কা। কারণ 30 সেপ্টেম্বরের মধ্যে তা না করালে 1লা অক্টোবর থেকে আধার কার্ডের সাথে লিংক নেই এমন প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। পুনরায় সক্রিয় করতে দিতে হবে জরিমানা।

2)সরকারি তেল কোম্পানিগুলি প্রতিমাসে প্রথম তারিখে গ‍্যাস সিলিন্ডারের দাম ঠিক করে। সাম্প্রতিক খবর চলতি মাসে 1লা অক্টোবর বাড়তে পারে গ‍্যাসের দাম।

3)ডিমেট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্যও লাঘু হতে চলেছে নয়া নিয়ম, নয়া নিয়মের ফলে ডিমেট অ্যাকাউন্ট হোল্ডারদের ডবল ভেরিফিকেশন করাতে হবে। ডবল ভেরিফিকেশন না করালে ডিমেট অ্যাকাউন্টটি লগইন করা যাবে না।

4)RBI এর তরফ থেকে জানানো হয়েছে ডেবিট কার্ড ক্রেডিট কার্ডের ক্ষেত্রেও নতুন নিয়ম লাগু হতে চলেছে। Auto Debit এর ক্ষেত্রে গ্রাহকদের অনুমতি ছাড়া Debit card, credit card বা মোবাইল ওয়ালেট থেকে কোনো টাকা কাটা যাবেনা 1লা অক্টোবর থেকে।

5)অটল পেনশন যোজনার ক্ষেত্রে 1লা অক্টোবর থেকে যে সমস্ত ব‍্যক্তি আয়কর রিটার্ন দেন তারা আর এই প্রকল্পের সুবিধা পাবেন না এমনটাই খবর। এছাড়াও জানা যাচ্ছে বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার বেশি হলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন না।

6)ওরিয়েন্টাল ব‍্যাঙ্ক অফ কর্মাস, UBI ও ALB অন‍্য ব‍্যাঙ্কের সাথে যুক্ত হয়েছে। ফলে অক্টোবরের শুরুতেই এই ব‍্যাঙ্কগুলির চেকবুক বাতিল হয়ে যাবে। গ্রাহকদের অ্যাকাউন্ট নং, IFSC MICR কোড পরিবর্তিত হবে।