দেশনিউজ

চীনকে পিছনে ফেলে নয়া রেকর্ড গড়ল ভারত! বছরের প্রথম দিনেই জন্ম ৬০ হাজার শিশুর

Advertisement
Advertisement

নতুন বছরের প্রথমেই নতুন নজির গড়ল ভারত। বছরের প্রথম দিনেই ভারতে ৬০ হাজার শিশুর জন্ম হয়েছে। যদিও ২০২০ তে এই দিনে ৬৭০০০ শিশু জন্মেছিল। কিন্তু সারা বিশ্বের মধ্যে ভারতেই সবচেয়ে বেশী সংখ্যক শিশুর জন্ম হয়েছে। করোনার সমসাময়িক যুগে এই সময় বাচ্চাদের আরও যত্নের প্রয়োজন।

ইউনিসেফের তথ্য অনুযায়ী, ভারতের থেকে চীনে প্রায় অর্ধেক শিশুর জন্ম হয়েছে। বছরের প্রথম দিনে চীনে জন্ম হয়েছে ৩৫ হাজার ৬১৫ জন শিশুর। বিশ্বজুড়ে এই দিন ৩ লক্ষ ৭১ হাজার ৫০৪ শিশু জন্মগ্রহণ করেছে, যার মধ্যে ভারতেই ৬০ হাজার। গোটা বিশ্বের মোট ৫২ শতাংশ শিশু জন্মগ্রহণ করেছে মাত্র ১০টি দেশে। ইউনিসেফের পরিচালক হেনরিটা ফোর জানিয়েছেন, “গোটা বিশ্ব করোনার জন্য খুব খারাপ জায়গায় দাঁড়িয়ে আছে। আর্থিক মন্দা ও ক্রমবর্ধমান দারিদ্রের সাক্ষী থাকবে এই নবজাতকরা।”

ইউনিসেফ-এর তথ্যানুযায়ী, এই বছর জন্মগ্রহণকারী শিশুদের মোট সংখ্যা করোনাভাইরাসে মৃতদের তুলনায় প্রায় ৭৮ গুণ বেশি। ভারতে জন্মগ্রহণকারী ২০২১ সালে শিশুদের গড় আয়ু হবে ৯০ বছর। বিশ্বের বাকি দেশগুলিতে যা ৯৩ বছর। তবে ইউনিসেফ জানিয়েছে, বর্তমানে ভারতে শিশু মৃত্যুর হার আগের থেকে অনেকটাই কম হয়েছে। নবজাতকদের সুরক্ষার জন্য আজকাল সরকারের তরফ থেকে অনেকরকম ব্যবস্থা নেওয়া হয়েছে। বর্তমানে দেশে শিশুপাচার রুখতে ৩২০টি জেলায় এস এন সি ইউ বসানো হয়েছে। এখনও বহু মানুষ অর্থাভাবে বা অর্থলোভে নিজেদের শিশুকে বিক্রি করে দেন। সেগুলো রুখতেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আরও জানা গেছে, ভবিষ্যতে শিশু সুরক্ষার জন্য আরও নতুন পদক্ষেপ নেওয়া হতে চলেছে।

Related Articles