দেশনিউজ

ইচ্ছাশক্তির জয়, লোহার কারখানায় কাজ করা শ্রমিক আজ দেশের সেনা অফিসার

Advertisement
Advertisement

দিনে আয় মাত্র ৫০ টাকা, খাওয়া পরাটুকু টানতেই হিমশিম অবস্থা। সেই পরিবারের ছেলে সেনাবাহিনীর জওয়ান হয়ে গর্বিত করলেন পরিবার তথা গোটা দেশকে। বিহারের ভোজপুর জেলার আরা টাউনের বালবাঁকা তিওয়ারি, যিনি হাজারো প্রতিকূলতা সামলে আজ দেশের সর্বাধিক সম্মানিত পোশাকটি পরার যোগ্যতা অর্জন করেছেন সম্পূর্ণ নিজের প্রচেষ্টায়।

অতীতচারণ করতে করতে তিনি জানান, পরিবারের অবস্থা খুব খারাপ থাকায় মাধ্যমিক পাশের পরই তিনি চলে যান ওড়িশার রাউরকেল্লায়। সেখানে পড়ার পাশাপাশি প্রথমে একটি লোহার কারখানায় কাজ শুরু করেন, তারপর একটি বিস্কুট কারখানায়। দৈনিক আয় ছিলো মাত্র ৫০ টাকা। উচ্চ মাধ্যমিক পাশের পর টিউশন পড়াতে শুরু করেন তিনি, টাকা পাঠাতেন বাড়িতেও। তারপর স্নাতক হন এই জীবনযুদ্ধ চালিয়েই।

তারপর বিহারের দানাপুরে ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের কথা জানতে পেরে পরীক্ষায় বসেন, দ্বিতীয়বারে কৃতকার্যও হন। তাঁর কাকা ভারতীয় সেনাবাহিনীর সাথে যুক্ত ছিলেন, তাঁর কথাতেই পরীক্ষায় বসা। ভোপালে মোতায়েন হওয়ার পর সেনা ক্যাডেট কলেজের কথা জেনে পরীক্ষায় বসেন। ২০১৭ সালে কৃতকার্য হয়ে এবার সেনা অফিসার পদে উন্নীত হলেন জওয়ান থেকে।

এ জীবন রূপকথার থেকে কিছু কম নয়। তাঁর আনন্দ দ্বিগুণ হয়েছে কন্যাসন্তানের জন্ম হওয়ায়। তিনমাসের শিশুটি এই প্রথম বাবাকে দেখলো। তাঁর আনন্দে যোগদান করতে বিহার থেকে এসেছিলো তাঁর পরিবার। তাঁর মা জানান, ছেলে যেন দেশের কাজ করতে পারে, এটুকুই তাঁর ইচ্ছা।

Related Articles