আন্তর্জাতিকনিউজ

এবার চাঁদেও মিলবে 4G পরিষেবা! নোকিয়ার সাথে মিলে কাজ করবে NASA

এই কঠিন কাজকে সম্পূর্ণ করতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)।

Advertisement
Advertisement

এখন চাঁদে গেলেও মিলবে 4G পরিষেবা! নিশ্চয়ই এটা শুনে অবাক হচ্ছেন। অনেকের কাছে অবিশ্বাস্য মনে হচ্ছে। কিন্তু এটা সত্যি। আর এই কঠিন কাজকে সম্পূর্ণ করতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। আর এই কাজে নাসাকে সাহায্য করবে বিখ্যাত ফোন প্রস্তুতকারক সংস্থা নোকিয়ার গবেষণাকারী দল বেল ল্যাবস। চাঁদে 4G LTE পরিষেবা দিতে এই দুই সংস্থা একসাথে কাজ করবে।

বর্তমানে 5G পরিষেবা চলে আসছে, সেখানে 4G পরিষেবা চালু করার পরিকল্পনার কেন নেওয়া হল এই নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। আর এই প্রশ্নের উত্তরে বিশেষজ্ঞরা বলেছেন যে পৃথিবীতেই এখনও 5G নেটওয়ার্ক অনেক জায়গাতে আসেনি। তাই চাঁদে এই নতুন পরিষেবা কতটা কার্যকর হবে তাই নিয়ে সংশয় রয়েছে। তবে এই 4G পরিষেবা অনেকটাই ভালো জায়গাতে রয়েছে। তাই এই পরিষেবা করতে চাইছে নাসা। তবে এটি প্রথম নয়, এর আগে ২০১৮ সালে ভোডাফোন, নোকিয়া এবং জার্মান গাড়ি নির্মাণকারী সংস্থা অডি চাঁদে এই পরিষেবা দেবার উদ্যোগ নিয়েছিল।

এই পরিষেবা স্থাপন সম্পর্কে নাসা এবং বেল ল্যাবস উভয় সংস্থাই এই পদক্ষেপের কথা জানিয়েছে। দুই সংস্থাই টুইট করেছে। বেল ল্যাবসের টুইটে জানিয়েছে, চাঁদে 4G LTE পরিষেবা দিতে নাসার সঙ্গে একসঙ্গে কাজ করতে পেরে আমরা উচ্ছসিত। চাঁদের মাটিতে মানুষের বসবাসের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে এই ব্যবস্থা অনেকটাই সাহায্য করবে। প্রথমে নাসার সাহায্যে আমরা 4G পরিষেবা চালু করা হবে।তারপর সেটিকে 5G পরিষেবায় পরিণত করা হবে।’‌’‌

Related Articles