দেশনিউজ

চীনের বিরুদ্ধে ফের ডিজিটাল স্ট্রাইক, আরও ৪৩ টি অ্যাপ নিষিদ্ধ করল মোদী সরকার

ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের তরফ থেকে ৪৩ টি অ্যাপের তালিকা দিয়ে নির্দেশ জারি করা হয়েছে।

Advertisement
Advertisement

লাদাখে প্রকৃত সীমান্ত রেখা বরাবর উত্তেজনার জেরে চীনের বিরুদ্ধে একের পর এক কড়া পদক্ষেপ নিয়েছে। চীনের বিরুদ্ধে একাধিকবার ডিজিটাল স্ট্রাইক করেছে ভারত। ফের আরেকবার ডিজিটাল স্ট্রাইক করল ভারত। এবার দেশে নিষিদ্ধ হলো ৪৩ টি চীনা অ্যাপ। ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের তরফ থেকে ৪৩ টি অ্যাপের তালিকা দিয়ে নির্দেশ জারি করা হয়েছে।

গত ২৯ জুন ৫৯টি এবং ২ সেপ্টেম্বর ১১৮টি চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এবার মঙ্গলবার ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক থেকে ফের নিষিদ্ধ হয়েছে অ্যাপ। যদিও নির্দেশিকায় চিন বা অ্যাপের উৎস সম্পর্কে কিছু জানানো হয়নি। জানা গিয়েছে, এবার দেশে নিষিদ্ধ হওয়া অ্যাপ গুলি বেশিরভাগই ডেটিং অ্যাপলিকেশন। আর এই অ্যাপগুলির মাধ্যমে ভারতীয় সেনার অফিসার ও সৈনিকদের হানি ট্র্যাপিংয়ের আশঙ্কা রয়েছে।

এই অ্যাপ গুলি নিষিদ্ধ হবার কারণ হিসাবে বলা হয়েছে, এগুলি থেকে প্রবৃত্তিমূলক কার্যকলাপের আশঙ্কা রয়েছে। এছাড়া সাইবার ক্রাইম বিভাগ থেকেও এই অ্যাপগুলি সম্পর্কে নেতিবাচক রিপোর্ট গিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে। শুধু তাই নয়, এগুলি দ্বারা ব্যক্তিগত তথ্য পাচার হয়েছে বলে জানা গিয়েছে।

Related Articles