দেশনিউজ

আগামীকাল দেশজুড়ে লাগু হচ্ছে ৪টি নতুন নিয়ম!

আগামী মাস অর্থাৎ অক্টোবর মাস থেকে দেশের বিভিন্ন ক্ষেত্রে একাধিক বদল ঘটছে। দেশের ব্যাঙ্কিং সেক্টর, পেট্রোল পাম্প এবং গাড়ির কাগজপত্রের ক্ষেত্রে নিয়মের বদল আনা হয়েছে। আর এই পরিবর্তনগুলি সাধারণ মানুষের সুবিধার জন্যই করা হয়েছে। তাই সাধারণ মানুষের এই নিয়মগুলি সম্পর্কে অবশ্যই জেনে রাখা প্রয়োজন।

ব্যাঙ্কিং ক্ষেত্রে কি বদল করা হবে, জেনে নিন-

MSME ঋণকে এক্সটারনাল ইন্টারেস্ট রেট বেঞ্চমার্কের সঙ্গে যুক্ত করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে দেশের ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১ লা অক্টোবর থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে। এর ফলে ফলে হোম, কার এবং পার্সোনাল লোনে সুদের হার অনেকটাই কমবে। আর লোন গ্রহণকারীরা উপকৃত হবেন। এছাড়া আগামী অক্টোবর মাস থেকে কেন্দ্র সরকারের ঘোষণা অনুযায়ী কর্পোরেট ক্ষেত্রে কর ছাড়ের ঘোষণা করা হয়েছিল, সেটিও লাগু হবে।

রান্নার গ্যাসের ক্ষেত্রে কি বদল করা হবে, জেনে নিন-

আগামী মাসেও রান্নার গ্যাস প্রস্তুতকারী সংস্থাগুলি অন্যান্য মাসের মতো সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের নতুন দাম নির্ধারণ করবে। এই দাম বাড়বে কিনা কমবে তা অক্টোবর মাসের প্রথম দিনেই জানা যাবে।

পেট্রোল পাম্পের ক্ষেত্রেও বদল আনা হবে,  জেনে নিন-

এখন পেট্রোল পাম্প থেকে ডিজিটাল মাধ্যম এবং কার্ডের মাধ্যমে জ্বালানি কিনলে বিশেষ ছাড় দেওয়া হয়। তেল সংস্থাগুলির তরফ থেকে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ই-ওয়ালেটের মাধ্যমে জ্বালানি কিনলে বিশেষ ছাড় দেওয়া হয়। তবে অক্টোবর মাস থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে জ্বালানি কিনলে আর ছাড় পাওয়া যাবে না। কিন্তু ডেবিট কার্ড এবং ই-ওয়ালেটের ক্ষেত্রে আগের মতই ছাড় পাওয়া যাবে।

ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে কি পরিবর্তন হয়েছে, জেনে নিন-

অক্টোবর মাস থেকে কেন্দ্রীয় ভেহিকেল আইনের পরিবর্তন করা হয়েছে। এবার থেকে গাড়ির চালকদের ড্রাইভিং লাইসেন্স অথবা গাড়ির কাগজপত্র বহন করতে হবে না। নতুন সফটওয়ার আনা হচ্ছে, যার মাধ্যমে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর দিয়ে পরিবহন দপ্তরের আধিকারিকরা অথবা ট্রাফিক পুলিশ সমস্ত তথ্য জেনে নিতে পারবেন। আগামী মাস থেকেই আলাদা ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হবে। আর এই নতুন লাইসেন্সে থাকবে QR কোড এবং অ্যাডভান্স মাইক্রোচিপ ও নিয়ার ফিল্ড কমিউনিকেশন প্রযুক্তি। এছাড়া এই ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সংক্রান্ত একটি ডাটাবেস কেন্দ্র সরকারের কাছে তৈরি হয়ে থাকবে।

Tags

Related Articles

Close