নিউজরাজ্য

সরকারী কর্মচারীদের জন্য সুখবর, বড়সড় ঘোষণা রাজ্য সরকারের

Advertisement
Advertisement

ভোটের আগে কল্পতরু রাজ্য সরকার। মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারের নয়া সিদ্ধান্ত অনুযায়ী ১লা জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে মহার্ঘভাতা পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। ২ লাখ টাকার বেশি বেতন যেসব কর্মচারীদের তাঁরাও এই মহার্ঘভাতা পাবেন। সরকারের পুরোনো সিদ্ধান্ত অনুযায়ী বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, যেসব কর্মচারীরা ২ লাখ টাকা পর্যন্ত বেতন পান শুধুমাত্র তাঁরাই এই মহার্ঘভাতা পাবেন। তবে সেই সিদ্ধান্ত বদল করে নতুন অবস্থান নিল সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, মহার্ঘভাতা পাবেন সকল সরকারী কর্মচারী।

দীর্ঘদিন ধরেই মহার্ঘভাতা নিয়ে টানাপোড়েন চলছিল সরকার আর কর্মচারীদের মধ্যে। রাজ্যের সরকারি কর্মীদের বেশ কয়েক দফা মহার্ঘভাতা পাওনা রয়েছে। সরকারি কর্মচারীদের সংগঠনগুলি সরকারের কাছে বারবার আবেদন করলেও সদর্থক কোনো উত্তর মেলেনি সরকারের তরফে। আদালতে মামলা গড়ালে বিশেষ আদালত তথা SAT ৩ মাসের মধ্যে বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে ফেলার নির্দেশ দেয় ২০১৯-এর ২৬ জুলাই। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের হারে রাজ্যের কর্মীদের মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দেয় আদালত। ওই রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করা হয় রাজ্যের তরফে। কিন্তু সেই আর্জি খারিজ হয়ে ২০১৯ সালের রায় বহাল থাকে। মহার্ঘভাতা মিটিয়ে দেওয়ার সময়সীমা বেঁধে আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে নবান্নকে বকেয়া মেটাতে বলে স্যাট। 

স্যাটের নির্দেশের পর রাজ্য সরকার আগামী জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে মহার্ঘভাতা ঘোষণা করে। এরপর আজ প্রাপকদের ক্রাইটেরিয়া বিষয়ে সিদ্ধান্ত বদলের ঘোষণা। রাজ্যের সকল সরকারী কর্মচারীই ৩ শতাংশ হারে পাবেন মহার্ঘভাতা।

মুখ্যমন্ত্রী এর আগে বর্ধিত হারে মহার্ঘভাতা দেওয়ার জন্য অতিরিক্ত ২ হাজার ২০০ কোটি টাকা খরচের কথা জানিয়েছিলেন। এরপর আজকের সিদ্ধান্তের পর সমস্ত রাজ্য সরকারী কর্মচারীদের বর্ধিত হারে মহার্ঘ ভাতা দিতে আরও বাড়বে খরচ, গণনা প্রশাসনিক মহলের।

Related Articles