অর্থনীতিনিউজ

মাত্র ১ হাজার টাকা বিনিয়োগে পাওয়া যাবে ২৬ লক্ষ রিটার্ন! জানুন কীভাবে পাবেন এই সুবিধা

মাত্র 1 হাজার টাকা বিনিয়োগ করলে পেয়ে যেতে পারেন 26 লক্ষ টাকা! কথাটি শুনে আজগুবি মনে হলেও আদতে এটি একেবারে সত্যি। অল্প বয়সে বিনিয়োগ নিশ্চিত করতে পারলে আপনি পেয়ে যেতে পারেন ভালো রিটার্ন। তবে তার জন্য একটি সুশৃংখল পদ্ধতিতে বিনিয়োগের প্রয়োজন। বিনিয়োগের যেই পথ রিটার্ন নিশ্চিত করে সেটি হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিম। 1968 সালের ন্যাশনাল সার্ভিস অর্গানিজেশন কর্তৃক প্রবর্তিত এই পিপিএফ স্কিমের জন্য। এই স্কিমের মূল লক্ষ্য ক্ষুদ্র সঞ্চয় কে লাভজনক বিনিয়োগ এর বিকল্প হিসেবে গড়ে তোলা। যদি আপনি আপনার মেয়াদ বুদ্ধিমত্তার সঙ্গে বেছে নিয়ে পারেন তবে দীর্ঘমেয়াদে পিপিএফ খুব ভালো রির্টান দেবে।

আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে মাসে এক হাজার টাকাও বিনিয়োগ করেন, তাহলে আপনি দীর্ঘমেয়াদে লাখ লাখ ফেরত পেতে পারেন। যদি আপনি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে মাসে 1000 টাকা ও বিনিয়োগ করেন তাহলে দীর্ঘমেয়াদে আপনাকে লাখ লাখ টাকা ফেরত দেবে। পিপিএফ এ প্রতিমাসে অল্প পরিমাণ অর্থ অর্থাৎ 1000 টাকা বিনিয়োগ করে আপনি আনুমানিক 26 লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন।

পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বর্তমানে সুদের হার 7.1 শতাংশ । বর্তমানে পিপিএফ একাউন্টে প্রতিবছর ন্যূনতম 500 টাকা এবং সর্বাধিক 1.5 লক্ষ টাকা জমা করা যেতে পারে 12 টি লেনদেনের মধ্যে সর্বাধুনিক আমানত করা সম্ভব। একটি পিপিএফ একাউন্ট 15 বছরের মধ্যে ম্যাচুয়োর হয়, তারপরে আপনি হয় সব অর্থ তুলতে পারেন বা পিপিএফ অ্যাকাউন্টটি ৫ বছরের জন্য বাড়িয়ে দিতে পারেন। নিচে বিস্তারিত আলোচনা করা হল-

>> প্রথম পনেরো বছরের জন্য বিনিয়োগ: যদি আপনি 15 বছর ধরে প্রতিমাসে 1000 টাকা জমা করতে থাকেন তাহলে আপনি 15 বছর পর 1.80 লক্ষ টাকা জমা করবেন। উল্লেখ্য আপনি 15 বছর পরে 3.25 লক্ষ টাকা পাবেন এই 7.1 শতাংশ হারে আপনার ইন্টারেস্ট হবে 1.75 লক্ষ টাকা।

>> পিপিএফ পাঁচ বছরের জন্য বর্ধিত। আপনি এখন পিপিএফ পাঁচ বছরের জন্য বাড়ান এবং প্রতি মাসে 100 টাকা বিনিয়োগ করতে থাকেন তবে পাঁচ বছর পরে 3.25 লক্ষ টাকার পরিমাণ বেড়ে দাঁড়াবে 5.32 লক্ষ টাকা m

>> পিপিএফ আবার পাঁচ বছরের জন্য দ্বিতীয় বার বাড়ানো হয়েছে। পাঁচ বছর পর যদি আপনি আবার পাঁচ বছর পিপিএফ চালিয়ে যান এবং 100 টাকা বিনিয়োগ করতে থাকেন তাহলে আগামী পাঁচ বছর পরে আপনার পিপিএফ একাউন্ট এ টাকা থাকবে 8.24 লক্ষ টাকা।

>> তৃতীয়বারের জন্য পিপিএফ পাঁচ বছরের জন্য বানানো হয়েছে। আপনি যদি পিপিএফ একাউন্ট তৃতীয় বার পাঁচ বছরের জন্য বাড়িয়ে দেন এবং 100 টাকার বিনিয়োগ করতে থাকেন। তবে মোট বিনিয়োগের সময়কাল 30 বছর হবে এবং পিপিএফ একাউন্ট এর পরিমাণ 12 পয়েন্ট 36 লক্ষ টাকা পর্যন্ত বৃদ্ধি হবে।

>> PPF চতুর্থবারে ৫ বছরের জন্য বাড়ানো হয়েছে। আপনি যদি 30 বছর পর আবার পাঁচ বছরের জন্য পিপিএফ অ্যাকাউন্ট বাড়াতে চান এবং প্রতিমাসে 1000 টাকা বিনিয়োগ করতে থাকেন তাহলে 35 বছরে আপনার পিপিএফ অ্যাকাউন্টে টাকার সংখ্যা দাঁড়াবে 18.15 লক্ষ টাকা।

>> পিপিএফ পঞ্চম বার পাঁচ বছরের জন্য বানানো হয়েছে। 35 বছর পর আপনি পিপিএফ একাউন্ট থেকে আরো 5000 বাড়ান এবং সালে 10 হাজার টাকা বিনিয়োগ করতে থাকেন তাহলে 40 তম বছরে পিপিএফ একাউন্ট এর 26 বা 30 টাকা বেঁচে থাকবে।

Tags

Related Articles

Close