নিউজদেশ

আজ দেশজুড়ে বাতিল ২৫৮টি ট্রেন, এই লিস্টে আপনার ট্রেন নেই তো?

আজ, ৮ই জানুয়ারি,২০২৩, সারা দেশ জুড়ে বাতিল কমপক্ষে ২৫৮ টি ট্রেন। একাধিক এক্সপ্রেস, লোকাল, প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হলো দেশ জুড়ে। এমনকি রাজ্যেও বাতিল হয়েছে বেশ কয়েকটি ট্রেন। জানা গেছে বিশেষ করে উত্তরবঙ্গগামী এবং উত্তরবঙ্গ থেকে ছাড়া একাধিক ট্রেন চলবে না। এছাড়াও দেশ জুড়ে বহু ট্রেন হয়েছে বাতিল। জানবো কোন কোন ট্রেন রয়েছে এই তালিকায়।

এই বাতিলের তালিকায় কোন কোন ট্রেনের নাম রয়েছে তা জানতে গেলে আপনাকে যে কোন সার্চ ইঞ্জিনে গিয়ে NTES National Train Enquiry System সার্চ করতে হবে। অথবা যেতে হবে enquiry.indianrail.gov.in/ntes তে। এই ওয়েবসাইটে গিয়ে NTES- Indian Rail- National Train Enquiry System এ ক্লিক করতে হবে।এরপর স্কিনের ওপরে ডান দিকে Exceptional trains নামক ড্রপডাউনে ক্লিক করতে হবে। সেই ড্রপডাউনে প্রথমেই পাবেন Cancel Train নামক অপশন।

Cancel Train নামক অপশনে ক্লিক করলেই খুলে যাবে একটি নতুন পেজ। সেখানে দেখা যাবে “Please Confirm You are not a robot* লেখা এবং তার সাথে দেওয়া থাকবে একটি ক্যাপচা। “What is code in this image?” এর মধ্যে সেই কোডটি লিখতে হবে। কোডটি লেখা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। সাবমিট করার পর বাতিল হওয়া ট্রেনের তালিকা আপনার সামনে প্রদর্শিত হবে। ৮ই জানুয়ারি, ২০২৩, কোন কোন ট্রেন সম্পূর্ণ বাতিল করা হয়েছে এবং কোন ট্রেন আংশিকভাবে বাতিল করা হয়েছে সেটিও দেখা যাবে সেই তালিকায়।

এবার চলুন জেনে নেওয়া যাক সেই বাতিলের তালিকায় পশ্চিমবঙ্গের কোন কোন ট্রেনের নাম রয়েছে। পশ্চিমবঙ্গে একাধিক লোকাল, প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেনের নাম রয়েছে। যার মধ্যে আছে ২২১৯৭ কলকাতা টার্মিনাল বীরাঙ্গনা লক্ষ্মীবাই স্টেশন এক্সপ্রেস, ১২৯৮৭ শিয়ালদা আজমেঢ় এক্সপ্রেস, ১২৫২৪ নয়াদিল্লি নিউ জলপাইগুড়ি সুপারফাস্ট এক্সপ্রেস।তবে পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে যেহেতু আজ পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিসে কমিশনের সেট পরীক্ষা রয়েছে। তাই সেই কারণে রবিবার যে সমস্ত ট্রেনগুলি বাতিল থাকে সেই সমস্ত লোকাল ট্রেনগুলি আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।