অর্থনীতিনিউজ

পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, নিয়মিত ১৫০ টাকা করে ইনভেস্ট করলেই ২০ লক্ষ টাকা রিটার্ন! জেনে নিন বিস্তারিত

আমরা প্রত্যেকেই প্রতিদিন কিছু না কিছু ভাবে ১০০-১৫০ টাকা অকারণে খরচা করি। সেই টাকা স্মল সেভিংস যোজনায় ইনভেস্ট করলে বড়ো লাভ হতে পারে আমাদের। আপনি স্মল সেভিংস স্কিমের (Small Savings Scheme) দ্বারা তৈরি করতে পারবেন সরকারি গ্যারেন্টিযুক্ত লক্ষ টাকার ফান্ড। ১৫০ টাকার হিসেবে মাত্র ২০ বছরে পিপিএফ স্কিমে টাকা জমালে আপনি তৈরি করতে পারবেন ২০ লক্ষ টাকার বেশি ফান্ড৷

আপনার বয়স যদি ২৫ বছর হয় তবে ছোট অঙ্কের টাকা সেভিংস করে আপনি পেতে পারেন বড়ো রিটার্ন।প্রতিদিন ১০০-১৫০ টাকা সেভিংস করলে আপনার যখন ৪৫ বছর বয়স হবে তখন আপনি জমিয়ে ফেলতে পারবেন ২০ লক্ষ টাকা।

• কেবল ১০০ টাকা দিয়ে খোলা যাবে এই অ্যাকাউন্টটি, আপনি চাইলে জয়েন্ট অ্যাকাউন্টও খুলতে পারেন৷

• নমিনেশনের সুবিধা পাবেন অ্যাকাউন্ট খোলার সময়৷ ম্যাচিউরিটি পিরিয়ড ১৫ বছর পূরণ হয়ে যাওয়ার পর আপনি ৫ বছর করে বাড়াতে পারবেন।

• এখন ৭.১ শতাংশ সুদ পাওয়া যাবে পিপিএফে, যা প্রতিবছরে কম্পাউন্ড হয়ে যায়৷ ন্যূমতম ১০০ টাকা দিয়ে খুলতে হয় পিপিএফ অ্যাকাউন্টটি৷ ন্যূনতম ৫০০ টাকা ইনভেস্ট করতে হবে এক অর্থবর্ষে৷ অধিকতম ১.৫ লক্ষ টাকা এক বছরে ইনভেস্ট করা যাবে।

• ট্যাক্স ফ্রি হয় এই পিপিএফ অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্ট থেকে তিনবছর পর লোন নেওয়া যেতে পারে৷ ব্যাঙ্ক বা পোস্ট অফিসে পিপিএফ অ্যাকাউন্ট খোলার সুবিধা রয়েছে৷ ১৫ বছরের জন্য এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে৷ ৫ বছরের জন্য তার মেয়াদ আপনি বাড়াতে পারবেন।

• আপনি যদি রোজ ১৫০ টাকা সেভিংস করেন তবে মাসে পিপিএফে ৪৫০০ টাকা ইনভেস্ট করতে পারবেন, অর্থ ৫৪ হাজার টাকা বছরে৷

• ২০ বছরে মোট ইনভেস্টমেন্ট হবে১০.৮০ লক্ষ টাকা৷ বার্ষিক কম্পাউন্ডিং ইন্টারেস্ট ৭.১ শতাংশ হিসেবে ২০ বছরে ২০ লক্ষ টাকার বেশি হয়ে যাবে৷

Tags

Related Articles

Close