দেশনিউজ

দেশবাসীর জন্য বিশাল সুখবর, ভারতের বাজারে আসছে ১০ কোটি করোনার টিকা

রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ও ডক্টর রেড্ডিজ ল্যাব-কে ভারতের পক্ষ থেকে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই) হিউম্যান ট্রায়ালের অনুমতি দিয়েছে।

Advertisement
Advertisement

সমগ্র ভারতবাসীর জন্য সুখবর। ভারতের কাছে চলে আসছে রাশিয়ার করোনা টিকা। আগামী সপ্তাহে ভারতে পৌঁছে যাবে করোনা টিকা। সর্বপ্রথম কানপুর মেডিক্যাল কলেজে আসছে‘স্পুটনিক ভি’। কানপুর মেডিক্যাল কলেজেই হবে দ্বিতীয় ও তৃতীয় ফেজে হিউম্যান ট্রায়াল। রাশিয়ার এই করোনা টিকা প্রথমে ভারতে আসবে। আর তারপরেই তা যাবে অন্যান্য দেশে।

রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ও ডক্টর রেড্ডিজ ল্যাব-কে ভারতের পক্ষ থেকে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই) হিউম্যান ট্রায়ালের অনুমতি দিয়েছে। ডিজিসিআই প্রথমে এই টিকা পরীক্ষায় নিষেধাজ্ঞা জারি করেছিল। কারণ হল- এই টিকার প্রাথমিক পর্বের ট্রায়াল সেভাবে সফল হয়নি বলে জানা গিয়েছিল।

আর এই অসফলতার খবর প্রকাশ্যে আসতেই এর ট্রায়াল বন্ধ রাখা হয়েছিল। এরপরে নির্দেশ দেওয়া হয়েছিল, নিয়ম ভেঙে ফেজ থ্রি ট্রায়াল করা যাবে না। এরপর হায়দরাবাদের সংস্থা ডক্টরস রেড্ডিজ ল্যাব ভারতে রাশিয়ার টিকার হিউম্যান ট্রায়াল করার অনুমতি চায় ডিজিসিআই -এর কাছ থেকে।

জানা গিয়েছে, ডিজিসিআই ও রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ও ডক্টর রেড্ডিজ ল্যাবের মধ্যে যে নতুন চুক্তি স্বাক্ষরিত হয়েছে, সেখানে বলা হয়েছে, দেশের মোট ১৫০০ মানুষের শরীরে এই করোনার টিকা প্রয়োগ করে পরীক্ষা চালানো হবে। আর এই পরীক্ষা সফল হলে তবেই ডিজিসিআই-এর থেকে পুনরায় অনুমতি নিয়ে বাজারে ওই করোনার টিকা আনা যাবে। এটাও জানা গিয়েছে, ডক্টর রেড্ডিজ ল্যাবের মারফত ১০ কোটি করোনার টিকা রাশিয়া থেকে ভারতে আসতে চলেছে। তবে বিশেষজ্ঞদের মনে একটাই প্রশ্ন আসছে, এই করোনার টিকা কতটা কার্যকর হবে।

Related Articles