×

বাংলায় প্রায় ১ বছরে ১.৫ কোটি রেশন কার্ড ব্লক করা হয়েছে, আপনার নাম নেই তো এই তালিকায়?

ভারতের খাদ্য সরবরাহ ও বন্টন ব্যবস্থায় রেশন পরিকাঠামো যে একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ তা বলার অপেক্ষা রাখে না। কেবল বিনামূল্যে রেশন দেওয়ার জন্য নয় তার সাথেই রেশন কার্ড দীর্ঘদিন ধরেই দেশের নাগরিক পরিচয় পত্র হিসেবে প্রচলিত হয়ে এসেছেন। তবে আপনি শুনলে অবাক হবেন যে এক বছরের মধ্যে বাংলা রেশন গ্রাহকের সংখ্যা অনেকটাই কমেছে। এই বছরে ব্লক করা হয়েছে দেড় কোটি রেশন কার্ড।

কিন্তু জানেন কি কেন? রেশন কার্ডের মাধ্যমে মানুষ বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে খাদ্যশস্য পেয়ে থাকতো তবে সম্প্রতি দেশবাসীর রেশনকার্ডের ক্ষেত্রে নয়া নীতি এনেছে কেন্দ্র সরকার। রাজ্য সরকার ও কেন্দ্র সরকার উভয়ই এবার রেশন কার্ড নিয়ে কঠোর হয়েছে। যারা যারা রেশন কার্ড রাখার শর্ত পূরণ করতে পারছে তারা একমাত্র রেশন পাচ্ছেন।

একটি পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে জুলাই ২০২১ সালে বাংলায় মোট রেশন গ্রাহকের সংখ্যা ছিল প্রায় ১০ কোটি ৪৫ লাখ। আগস্ট ২০২২ এ তা নেমে হয়েছে ৯ কোটি ১৩ লাখ। অর্থাৎ এক বছরের মধ্যে রাজ্যের রেশন গ্রাহকের সংখ্যা কমেছে ১ কোটি ৩২ লাখ জন। কিন্তু প্রশ্ন হচ্ছে এক বছরের মধ্যে বাংলায় রেশন গ্রাহকদের সংখ্যা এত কমলো কিকরে?

রাজ্য খাদ্য দপ্তর সূত্রে খবর রেশন কার্ড ও খাদ্য দপ্তর ব্যবস্থায় স্বচ্ছতা আনতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। শর্ত না মেনে কাউকে অসৎ উপায়ে রেশন আত্মসাৎ করতে দেখলে তার বিরুদ্ধে নেওয়া হচ্ছিল পদক্ষেপ। শুরু হয়েছিল অযোগ্য ব্যক্তিদের নিয়েও তদন্ত। আর এই স্বচ্ছতা রক্ষার জেরে কমেছে গ্রাহক সংখ্যা। এই এক বছরে রাজ‍্যজুড়ে খাদ্য দপ্তরের অভিযানে মৃত, ভুয়ো, অবৈধ, অস্তিত্বহীন গ্রাহকদের রেশন কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে যার জেরে এই পরিবর্তন।