দেশনিউজ

সব পরিযায়ী শ্রমিকদের ফেরাতে নারাজ কেন্দ্র! রাজ্যগুলিকে দিলো কড়া বার্তা

Advertisement
Advertisement

করোনা ভাইরাস সংক্রমণ রুকতে গোটা দেশ লকডাউনের পথে হেঁটেছেন। আর এর জন্য সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন দিন আনে দিন খাওয়া মানুষ আর পরিযায়ী শ্রমিকরা। কাজের সূত্রে ভিন রাজ্যে গিয়েছিলেন কিন্তু লকডাউন এর ফলে ভিটেমাটি থেকে দূরে আটকে রয়ে গেছেন। তার উপর হাতে টাকাও নেই, কি করে খেতে পারবেন সেই নিয়ে চিন্তাতে দিন কাটছে তাদের।কোনরকমে ছোট একটা ঘরে একসাথে 4-5 জন মিলে মাথা গুঁজে রয়েছেন।

লকডাউন এর মাঝে ছাড়ের কথা ঘোষণা করায় বাস ও ট্রেন করে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য বিভিন্ন রাজ্যের ধুম পড়ে গিয়েছে। রাজ্য গুলির এই ধরনের মনোভাবে তীব্র অসন্তোষ প্রকাশ করে কেন্দ্রীয় সরকার জানান- যেকোনো শ্রমিক নেহাত বাড়ি ফিরতে চাইলে তাকে বাড়ি পাঠানোর উদ্দেশ্যে এই ছাড় দেওয়া হয়নি। এই ছাড় দেওয়া হয়েছে সেই সমস্ত ভিন রাজ্যে কর্মরত শ্রমিকদের যারা লকডাউন এর ফলে আটকে পড়েছিলেন।

পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোর জন্য বিশেষ ট্রেনের আবেদন জানিয়ে বিভিন্ন রাজ্যের তরফের আবেদনের পাহাড় জমা পড়েছে এই পরিস্থিতিতে রবিবার বিভিন্ন রাজ্যের কাছে ইমেইল পাঠিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব লকডাউন ছাড়ের মূল উদ্দেশ্য সম্পর্কে জানিয়েছেন।

কেন্দ্রের বক্তব্য যারা কর্মসূত্রে অন্য রাজ্যে বসবাস করে মাঝেমধ্যে নিজের বাড়িতে আসেনি লকডাউন এর যুক্তিতে তাদের বাড়ি পাঠানোর প্রয়োজন নেই। প্রয়োজনটা তাদের যারা লকডাউন সম্পর্কে অবহিত হওয়ার আগেই আটকে পড়েছেন অর্থাৎ বিভিন্ন রাজ্যের আটকে থাকা শ্রমিকরা যাদের
থাকার জায়গা নেই এই ছাড় শুধু মাত্র তাদের জন্য।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles